ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন
ইরান একটি ভালো চুক্তি চায়: ফ্রান্সকে আমির-আব্দুল্লাহিয়ান
এনবিএস ওয়েবডেস্ক :

ইরান একটি ভালো চুক্তি চায়: ফ্রান্সকে আমির-আব্দুল্লাহিয়ান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ বিশ্ব শক্তিগুলোর সঙ্গে একটি ভালো চুক্তি সই করতে চায়।তিনি মঙ্গলবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভ লু দ্রিয়ার সঙ্গে এক টেলিফোনালাপে তার দেশের এ অবস্থান তুলে ধরেন।

এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনার পাশঅপাশি আসন্ন ভিয়েনা সংলাপ নিয়ে মতবিনিময় করেন। আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

টেলিফোনালাপে আব্দুল্লাহিয়ান স্মরণ করিয়ে দেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার অন্যায়ভাবে বেরিয়ে যাওয়া এবং আমেরিকার হঠকারী সিদ্ধান্তের সামনে ইউরোপীয় দেশগুলোর নীরব থাকার কারণে বর্তমান অচলাবস্থা তৈরি হয়েছে।

তিনি আরো বলেন, ইরান একটি ভালো চুক্তি চায় কিন্তু সেজন্য সকল পক্ষকে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে এবং কার্যকরভাবে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের ওপর নতুন করে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার কথা তুলে ধরে বলেন, ইরান এ ধরনের কাজের জন্যই আমেরিকার ওপর আস্থা রাখতে পারে না এবং এজন্যই ইরান নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি কার্যকর হয়েছে কিনা তার বাস্তব গ্যারান্টি দেখতে চায়।

পরমাণু সমঝোতার সঙ্গে ইরানের প্রতিরক্ষা নীতিকে গুলিয়ে না ফেলার জন্য তিনি পাশ্চাত্যের প্রতি আহ্বান জানান। আব্দুল্লাহিয়ান বলেন, প্রতিরক্ষা কর্মসূচি শক্তিশালী করার অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। আমেরিকার নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ইরান তার প্রতিরক্ষা কর্মসূচি পূর্ণ গতিতে এগিয়ে নিয়ে যাবে বলেও তিনি প্রত্যয় জানান।

টেলিফোনালাপে জ্যঁ ইভ লু দ্রিয়া বলেছেন, তার দেশ চায় সকল পক্ষ পরমাণু সমঝোতায় ফিরে আসুক।এছাড়া, এই সমঝোতাকে আবার কার্যকর করার জন্য সম্ভাব্য সব কিছু করতে প্যারিস প্রস্তুত রয়েছে। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: