ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৬:৪৯ পূর্বাহ্ন
এক দশক পর সিরিয়া সফরে গেলেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী
এনবিএস ওয়েবডেস্ক :

এক দশক পর সিরিয়া সফরে গেলেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী

এক দশকের বেশি সময় পর সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া সফর করেছেন। ২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সহিংসতা শুরুর পর সংযুক্ত আরব আমিরাত সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এবং উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন দেয়া শুরু করে।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, গতকাল (মঙ্গলবার) সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান রাজধানী দামেস্ক সফর করেন। এ সময় তার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের একটি উচ্চ পর্যায়ের রাজনৈতিক প্রতিনিধিদল ছিল।

দামেস্ক সফরের সময় সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেন এবং এ সময় দুই পক্ষের স্বার্থ ও বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক উন্নয়ন এবং সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয়।

প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এ সময় জোর দিয়ে উল্লেখ করেন যে, সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের সময় থেকে সিরিয়ার সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

সিরিয়ার সঙ্গে নতুন করে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে সংযুক্ত আরব আমিরাতের উদ্যোগের প্রশংসা করে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেন, আবুধাবির পক্ষ থেকে যে পদক্ষেপ নেয়া হয়েছে সেটি সঠিক এবং বাস্তবভিত্তিক।

কিছুদিন আগে সিরিয়ার একটি প্রতিনিধিদল সৌদি আরব সফর করেছে। তার আগে জর্দানের সঙ্গে সিরিয়ার সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়। পর্যবেক্ষকরা বলছেন, আরব দেশগুলোর সঙ্গে সিরিয়ার নতুন করে সম্পর্ক উন্নয়নের ফলে দেশটিতে উগ্র সন্ত্রাসীদের শেষ পর্যায়ের তৎপরতা মোকাবেলা করা সহজ হবে। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: