ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন
গর্ভপাতের তারিখে ভুলে কুর্দি রাজনীতিবিদের স্ত্রীকে আড়াই বছরের কারাদণ্ড দিলো তুরস্ক
এনবিএস ওয়েবডেস্ক :

গর্ভপাতের তারিখে ভুলে কুর্দি রাজনীতিবিদের স্ত্রীকে আড়াই বছরের কারাদণ্ড দিলো তুরস্ক

গর্ভপাতের মেডিক্যাল রিপোর্টে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে কুর্দি রাজনীতিকের স্ত্রীকে আড়াই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এটিকে ভয়াবহ রাজনৈতিক নিপীড়ন বলে নিন্দা করা হচ্ছে। 
তুরস্কের দিয়ারবাকিরের একটি আদালত মিথ্যা মেডিক্যাল রিপোর্ট জমা দেয়ার জন্য বাসাক ডেমিরতাস ও তার ডাক্তারকে ৩০ মাস করে কারাদণ্ড দেয়।

২০১৮ সালের মার্চে এই মামলা দায়ের করা হয়। অভিযোগ পত্রে বলা হয়, ২০১৫ সালে গর্ভপাতের জন্য হাসপাতালে ভর্তি এবং দুটি অস্ত্রোপচারের জন্য ৫ দিনের চিকিৎসা ছুটি নিয়েছিলেন তিনি। এটি করা হয় ১১ ডিসেম্বর, ২০১৫ সালে। কিন্তু ডাক্তারি নোটে সময় উল্লেখ করা হয় চারদিন পর ১৪ ডিসেম্বর তারিখে। এরপর ডেমিরতাস ২০১৫-১৬ স্কুল বছরের দ্বিতীয়ার্ধে অসুস্থতা থেকে সেরে ওঠার জন্য অবৈতনিক ছুটি নেন।

তুরস্কে ইউরোপিয় পার্লামেন্টের র‌্যাপোর্টার নাচো সানচেজ আমোর টুইটারে বলেন, ‘চিকিৎসা সংক্রান্ত রেকর্ড নিছকই এটি করণীয় ত্রুটি। এর জন্য দেমিরতাসেরন ২.৫ বছরের কারদণ্ডের শাস্তি ভয়ঙ্কর এবং এটি কাণ্ডজ্ঞানহীন। বিষয়টি রাজনৈতিক হিসেবেই পরিগণিত হচ্ছে, এটি তুরস্কের বিচার বিভাগের উদ্বেগজনক পরিস্থিতি দেখিয়ে দিচ্ছে।

দেমিতাসের স্বামী সেলাহাতিন দেমিরতাস কুর্দিপন্থী পিপলস ডেমোক্রেটিক পার্টি (এইচডিটিপ) এর সাবেক নেতা। সাম্প্রতিক বছরগুলোতে প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগানের বিরোধীদের ওপর দমন অভিযানের অংশ হিসেবে তুরস্কের কারাগারে বন্দি হাজার হাজার রাজনীতিবিদ, শিক্ষাবিদ, বিচারক এবং বেসামিরক কর্মচারীদের মধ্যে হাই- প্রোফাইল একজন তিনি।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *