ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:০৬ অপরাহ্ন
করোনার প্রভাবে করমর্দন ও আলিঙ্গন এড়িয়ে চলছে জার্মানরা
এনবিএস ওয়েবডেস্ক :

করোনার প্রভাবে করমর্দন ও আলিঙ্গন এড়িয়ে চলছে জার্মানরা

স্বাস্থ্য বীমা প্রতিষ্ঠান এওকে হেসেনের জরিপে দেখাচ্ছে- জার্মানির প্রায় এক তৃতীয়াংশ মানুষ কোলাকুলি থেকে বিরত থাকতে চাচ্ছে। ৩৯ শতাংশ মানুষ স্থায়ীভাবে অন্যদের সঙ্গে হ্যান্ডসেকে বিরত থাকতে চায় এবং ৬৪ শতাংশ মানুষ অপরিচিত ব্যক্তিদের সঙ্গে হ্যান্ডসেক করতে চায় না।

এওকে হেসেনেসের সিনিয়র ডাক্তার এঞ্জেলা স্মিথ জানান, করোনার কারণে মানুষের মিথস্ক্রিয়া ও স্নেহের অভিব্যাক্তিতে যে প্রভাব পড়েছে সেই চিত্র এই জরিপে উঠে এসেছে। জার্মানের প্রায় একচতুর্থাংশ বা ২৩ শতাংশ লোক করোনা মহামারির পর থেকে তাদের বাড়িতে কাউকে নিমন্ত্রণ করছেন না। অধিকাংশ মানুষ অনেক বেশি সচেতন এবং করোনার পূর্ববর্তী সময়ের মতো স্বাভাবিক জীবন কল্পনাও করে না। 

জরিপে আরও দেখা যায় অংশগ্রহণকারী এক হাজার মানুষের মধ্যে ৪৬ শতাংশ লোক কনসার্ট, সিনেমা ও বড় ধরনের ইনডোর ইভেন্টে যেতে অনাগ্রহ প্রকাশ করছে। করোনার শেষের দিকেও ৪০ শতাংশ লোক বাসের চড়ার সময়,সুপারমার্কেটে শপিং করার সময় সার্জিক্যাল মাস্ক ব্যবহার করার আগ্রহ দেখাচ্ছে।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়াতে গেলনহওসেনের ক্রিস্টমাস বাজার বন্ধ রাখা হয়েছে। গত সপ্তাহে জার্মানিতে করোনা সংক্রমণ রেকর্ড পরিমাণ বৃদ্ধি পায়। টিকা নিতে কঠিন নিয়ম ও চাপ প্রয়োগ করেও সফলতা পাওয়া যাচ্ছে না। টিকা না নিয়ে প্রবেশ নিষিদ্ধ থাকা সত্ত্বেও ফ্রেইগরিটের এক কনসার্টে ২৪ জন দর্শক করোনা আক্রান্ত হয়েছে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: