ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ন
ইইউ’র ওপর বিশ্ব বাণিজ্যকে হুমকিতে ফেলার অভিযোগ করছে চীন
এনবিএস ওয়েবডেস্ক :

ইইউ’র ওপর বিশ্ব বাণিজ্যকে হুমকিতে ফেলার অভিযোগ করছে চীন

বিদেশী ব্যবসার ওপর নিয়ন্ত্রক এবং বাণিজ্য প্রতিবন্ধকতা সৃষ্টি করে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলকে ঝুঁকিতে ফেরার জন্য ইইউকে অভিযুক্ত করেছে বেইজিং। তারা সতর্ক করে বলেছে, ইইউ’র বৈষম্যমূলক নীতি করোনা মহামারী থেকে বৈশ্বিক পুনরুদ্ধারকে ক্ষতিগ্রস্ত করবে।

ইইউ’তে চীনের রাষ্ট্রদূত ঝাং মিং বলেছেন, ইউরোপিয় কমিশনের বাণিজ্য নীতি, অভ্যন্তরীণ দৃষ্টিভঙ্গি এবং একতরফা পদক্ষেপ নতুন বাণিজ্য বাধা হিসেবেই আমরা দেখছি। ফিনেন্সিয়াল টাইমসের সঙ্গে এক সাক্ষাতকারে ঝাং মিং বলেছেন, ‘ইইউ কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো বিশ্বব্যাপী সরবরাহ এবং শিল্প শৃঙ্খলে চাপ সৃষ্টি করতে পারে।

এই সময় তিনি ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক চুলে নেয়ার বিষয়ে ইইউ-ইউএস চুক্তির সমালোচনা করে বলেন, তারা চীনসহ আরও কার্বন নিবিড় উৎপাদকদের কাছ থেকে আমদানি সীমাবদ্ধ করতে চায়, এই পরিস্থিতি শিল্প সরবরাহে উত্তেজনা বাড়াবে এবং মুদ্রাস্ফীতির চাপ সৃষ্টি করবে।

তিনি ইইউকে বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মকানুন মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, একতরফা পদক্ষেপ ইউরোপের বিনিয়োগে প্রভাব ফেলবে এবং দাম বাড়াবে। এই ধরণের পদক্ষেপ বাণিজ্য এবং অর্থনৈতিক নীতিকর মূল লক্ষ্য বিরোধী এবং বাজারের নীতিবিরুদ্ধ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *