ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন
সৌদিআরবে হচ্ছে বিশ্বের প্রথম অলাভজনক শহর
এনবিএস ওয়েবডেস্ক :

সৌদিআরবে হচ্ছে বিশ্বের প্রথম অলাভজনক শহর

বিশ্বের প্রথম অলাভজনক শহর প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এই শহরটি বিশ্বব্যাপী অলাভজনক খাতের উন্নয়নের জন্য একটি মডেল এবং যুব ও স্বেচ্ছাসেবী গোষ্ঠীগুলির পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠানগুলির জন্য ইনকিউবেটর হিসেবে কাজ করবে বলে জানিয়েছেন সৌদি যুবরাজ। 

সৌদিআরবের ওয়াদি হানিফা সংলগ্ন ইরকাহ পাড়ায় ৩.৪ কিলোমিটার বর্গ কিলো এলাকায় যুবরাজের দানকৃত জমিতে শহরটি প্রতিষ্ঠা করা হবে। শহরটির ডিজাইন করা হয়েছে টেকসই এবং পথচারী বান্ধবভাবে। টেকসই উন্নয়নের জন্য সবুজ খোলা জায়গাগুলির জন্য মোট এলাকার ৪৪ শতাংশের বেশি বরাদ্দ করবে।

এই শহরে ডিজিটাল টুইন মডেল বাস্তবায়ন করা হবে। থাকবে একাডেমিক প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, সম্মেলন কেন্দ্র, বিজ্ঞান জাদুঘর এবং এআই, আইওটি এবং রোবোটিক্সের মতো নতুন নতুন প্রযুক্তি। এতে একটি আর্ট একাডেমি, আর্ট গ্যালারি, একটি পারফর্মিং আর্ট থিয়েটার, একটি খেলার এলাকা, একটি রান্নার একাডেমি এবং একটি সমন্বিত আবাসিক কমপ্লেক্স থাকবে।

বিশ্বজুড়ে উদ্ভাবনী উদ্যোগগুলিকে সমর্থন এবং উৎসাহিত করার জন্য ভেঞ্চার ক্যাপিটাল সংস্থা এবং বিনিয়োগকারীদের হোস্ট করা হবে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: