ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন
মস্কো-তেহরান দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তির সনদ দ্রুত চূড়ান্ত করব: পুতিন-রায়িসি
এনবিএস ওয়েবডেস্ক :

মস্কো-তেহরান দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তির সনদ দ্রুত চূড়ান্ত করব: পুতিন-রায়িসি

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আজ এক টেলিফোন সংলাপে বলেছেন, ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিকে আমরা পরমাণু আলোচনায় পরিপূর্ণ গুরুত্ব দিচ্ছি।

টেলিফোন আলাপের জন্য পুতিনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রায়িসি মস্কো-তেহরান দ্বিপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়ে তার দেশের ইচ্ছার কথাও জানান।  তিনি এ প্রসঙ্গে বলেছেন, তেহরান-মস্কোর সার্বিক সহযোগিতার দীর্ঘমেয়াদি চুক্তির সনদ চূড়ান্ত করতে প্রস্তুত রয়েছি যাতে দুই দেশের সম্পর্ক ও সহযোগিতা খুব দ্রুত গতিতে যথাসম্ভব সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে। 

  ইরানি প্রেসিডেন্ট তেহরান ও মস্কোর মধ্যে আন্তর্জাতিক বহু বিষয়ে সহমত ও সহযোগিতা থাকার কথা তুলে ধরে বলেছেন, উভয় দেশই একদেশদর্শিতা বা এক-মেরুকরণের মোকাবেলায় বহুমেরুকেন্দ্রিকতা  জোরদারের ব্যাপারে একমত। 

প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি আঞ্চলিক বিষয়ে তেহরান-মস্কো দ্বিপাক্ষিক সহযোগিতার গুরুত্ব তুলে ধরে বলেছেন, সিরিয়ায় বিজাতীয় সেনা উপস্থিতি  দেশটি সরকার ও জাতির ইচ্ছার বিরোধী এবং অবৈধ। তাদের উপস্থিতি দেশটির নিরাপত্তা ও শান্তিকে হুমকিগ্রস্ত করেছে বলে তিনি মন্তব্য করেন।   

ইরানি প্রেসিডেন্ট আফগান পরিস্থিতি প্রসঙ্গে বলেছেন, আফগানিস্তানে কথিত আইএস বা দায়েশের উপস্থিতি গোটা অঞ্চলের জন্য বিপজ্জনক এবং এই বিপদের ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকতে হবে। আফগানিস্তানে সব জাতি ও রাজনৈতিক গ্রুপকে নিয়ে সরকার গঠনের আহ্বান জানান রায়িসি। এ ধরনের সরকারই দেশটির নিরাপত্তাকে নিশ্চিত করবে বলে তিনি মন্তব্য করেন।  

এই টেলিফোন আলাপে রুশ প্রেসিডেন্ট পুতিনও মস্কোর সঙ্গে তেহরানের দীর্ঘমেয়াদি সহযোগিতা চুক্তির ইশতিহার বা সনদ তৈরির বিষয়টিকে সমর্থন জানান এবং যথাসম্ভব দ্রুত এ চুক্তি চূড়ান্ত ও বাস্তবায়নের ব্যাপারে তার দৃঢ় সংকল্পের কথা জানান। তিনি দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে মস্কো-তেহরান সহযোগিতা ক্রমেই বাড়ার প্রবণতার কথা তুলে ধরে বলেছেন, নিঃসন্দেহে এ প্রবণতা সহযোগিতা জোরদারকে ত্বরান্বিত করবে। 

পুতিন আঞ্চলিক নানা বিষয়ে বিশেষ করে সিরিয়ার ব্যাপারে দ্বিপাক্ষিক সহযোগিতার কথা তুলে ধরে বলেছেন, আমাদের সম্মিলিত চেষ্টায় সিরিয়ার স্বাধীনতা টিকে আছে এবং এই দেশটি থেকে সন্ত্রাসের আস্তানা উপড়ে ফেলা হয়েছে।খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: