ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন
ইরানের সাথে আলোচনা অব্যাহত থাকবে
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের সাথে আলোচনা অব্যাহত থাকবে

​​​​​​​সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান জানিয়েছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে তার দেশের আলোচনা অব্যাহত থাকবে এবং দুই পক্ষের মধ্যে পরবর্তী আলোচনা খুব শিগগিরই অনুষ্ঠিত হবে।

ফ্রান্সের চ্যানেল-ফোর টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে গতকাল (রোববার) তিনি এ ঘোষণা দেন। ফারহান বলেন, ইরানের সঙ্গে তার দেশের আগে যে চার দফা আলোচনা হয়েছে তা নিতান্তই পরীক্ষামূলক ছিল, সারগর্ভ তেমন কিছু ছিল না। তবে দু পক্ষই আলোচনা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা ইস্যুতে যে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে সে সম্পর্কে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বিশেষ সংরক্ষণশীলতা প্রদর্শন করেন।

ইয়েমেন থেকে সৌদি আরব সেনা প্রত্যাহার করছে বলে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেন তিনি। প্রিন্স ফারহান বলেন, সামরিক এবং কূটনৈতিক দিক দিয়ে পরিস্থিতি একেবারে অচল অবস্থায় রয়েছে। চলতি বছরের শুরুর দিকে যুদ্ধবিরতির ব্যাপারে সৌদি আরবের একটি প্রস্তাবে ইয়েমেনের হুথিরা সাড়া দেন নি বলেও তিনি অভিযোগ করেন।

লেবানন সরকারের সঙ্গে সৌদি আরবের বর্তমানে যে কূটনৈতিক এবং রাজনৈতিক টানাপড়েন চলছে তা নিয়ে বৈরুতের সঙ্গে এখনই কোনো আলোচনায় বসার পরিকল্পনা নেই বলেও জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “লেবাননের সঙ্গে আলোচনায় বসার বিশেষ কোনো উপকারিতা আমরা দেখি না।”

ফয়সাল বিন ফারহান বলেন, হিজবুল্লার আধিপত্য থেকে লেবাননকে মুক্ত করার জন্য দেশটির রাজনৈতিক নেতাদের পদক্ষেপ নেয়া উচিত।খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: