ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:২৩ পূর্বাহ্ন
সেনার সঙ্গে বিরোধ চরমে, কর্তৃত্ব খুইয়ে ইমরানের দিন ঘনিয়ে আসছে?
এনবিএস ওয়েবডেস্ক :

সেনার সঙ্গে বিরোধ চরমে, কর্তৃত্ব খুইয়ে ইমরানের দিন ঘনিয়ে আসছে?

  ইমরান খানের (imran khan)) দিন কি ঘনিয়ে আসছে?  পাকিস্তান সেনার সঙ্গে তাঁর চলতি সংঘাতের (conflict) পরিণতি তেমনই হতে পারে বলে খবর। পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের (isi) মাথায় কে বসবেন,  তা নিয়ে সেনাবাহিনীর সঙ্গে ইমরানের তেহরিক-ই-ইনসাফ (pti) সরকারের বিরোধ চরমে ওঠে সম্প্রতি। সেনাবাহিনী গুপ্তচর সংস্থার প্রধান পদে চায় লেফটেন্যান্ট জেনারেল নাদিম আঞ্জুমকে। তাঁর আইএসআইয়ের ডিরেক্টর জেনারেল পদে দায়িত্বভার নেওয়ার কথা ২০ নভেম্বর। ওদিকে ইমরান ওই পদে লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদকেই  রেখে দেওয়ার পক্ষপাতী।  এ নিয়ে সেনাবাহিনীর সঙ্গে তাঁর সংঘাত এতদূর পৌঁছয় যে, ইমরানকে প্রধানমন্ত্রী পদ থেকে সরাতে সেনাপ্রধান (army chief) জেনারেল কামার জাভেদ বাজওয়া তলে তলে সক্রিয় হয়ে উঠেছেন বলে শোনা যাচ্ছে। দুজনের বিরোধ চরমে।


সূত্রের খবর, ইমরানকে দুটি অপশন দেওয়া হয়েছে। হয় তিনি ২০ নভেম্বরের আগে নিজেই ইস্তফা দিন, অথবা  বিরোধীরা পার্লামেন্টে নিজেরাই বদল ঘটাবেন।  যেটাই হোক,ইমরান থাকছেন না, এটা স্পষ্ট। সূত্রের খবর, আগামী সপ্তাহে ইমরানের ২ শরিক মুত্তাহিদা কউমি মুভমেন্ট (এমকিউএম) ও পাকিস্তান মুসলিম লিগ পিএমএল (কিউ) জোট ছেড়ে বেরিয়ে যাচ্ছে। পিটিআইয়ের পারভেজ খট্টক ও পাকিস্তান  মুসলিম লিগ (নওয়াজ) এর শাহবাজ শরিফের নাম সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসাবে শোনা যাচ্ছে।

ইদানীং ইমরানের পায়ের তলা থেকে মাটি সরে গিয়েছে মূলতঃ দুটি কারণে।


প্রথমতঃ ইমরানের আমলে দেশের অর্থনীতির বেহাল দশা চলছে। দ্বিতীয়তঃ তেহরিক  লাব্বাইক পাকিস্তান (টিএলপি) জঙ্গি গোষ্ঠীর চাপে মাথা নত করে তাদের দাবিদাওয়া মানতে হয়েছে ইমরানকে, যাতে দেশের প্রধান শহরগুলিতে তাদের হিংসাত্মক,জঙ্গি প্রতিবাদ-বিক্ষোভের অবসান হয়। তাদের সঙ্গে চুক্তি করতে হয়েছে ইমরানকে। এতে ইমরানের কর্তৃত্ব খর্ব হয়েছে।  চুক্তি অনুসারে, গত সপ্তাহে ইমরান সরকার কয়েকশো টিএলপি সদস্যকে ছেড়ে দিয়েছে।  টিএলপির মূল দাবি ছিল, গত এপ্রিলে গ্রেফতার তাদের প্রধান সাদ রিজভির মুক্তি চাই। তারা দেশের একাধিক শহরে হিংসাত্মক বিক্ষোভ কর্মসূচি নেয়, যার মোকাবিলা করতে গিয়ে বহু নিরাপত্তাকর্মী প্রাণ হারান।  গত মাসেই ইঙ্গিত ছিল, এই ডামাডোলের মধ্যেই সেনাবাহিনী আইএসআই প্রধান নিয়োগকে কেন্দ্র করে ইমরানকে চাপে ফেলতে টিএলপির সঙ্গে তাঁর সরকারের বিরোধে ইন্ধন জোগাচ্ছে।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *