ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:২৪ পূর্বাহ্ন
হোয়াটসঅ্যাপের লাস্ট সিনে বড় বদল আসছে শিগগিরই, গোপনীয়তা বাড়ছে আরও
এনবিএস ওয়েবডেস্ক :

হোয়াটসঅ্যাপের লাস্ট সিনে বড় বদল আসছে শিগগিরই, গোপনীয়তা বাড়ছে আরও

 হোয়াটসঅ্যাপের (Whatsapp) প্রাইভেসি সিস্টেমে যুক্ত হচ্ছে আরও এক নতুন ফিচার। এবার থেকে লাস্ট সিন কারা কারা দেখতে পাবেন আর কারা কারা দেখতে পাবেন না, তাও বাছাই করা যাবে হোয়াটসঅ্যাপে। তেমন ফিচার আনছে মেটার এই অ্যাপ।


হোয়াটসঅ্যাপে লাস্ট সিনের মাধ্যমে বোঝা যায় কোনও ব্যবহারকারী শেষবার কখন হোয়াটসঅ্যাপ খুলেছিলেন। তা থেকে আন্দাজ পাওয়া যায় সেই ব্যবহারকারীর সক্রিয়তার। কিন্তু এই লাস্ট সিন লুকিয়ে রাখার ব্যবস্থাও রয়েছে। কেউ যদি না চান তাঁর সক্রিয়তার সময় জানাতে, তবে লাস্ট সিন হাইড করে দেওয়া যায় স্বচ্ছন্দে। তবে সেক্ষেত্রে যিনি লাস্ট সিন বন্ধ করছেন তিনি অন্য কারও লাস্ট সিনও দেখতে পান না আর।


হোয়াটসঅ্যাপের সেটিংসে লাস্ট সিনের ক্ষেত্রে মোট তিনটি অপশন দেওয়া হয়। এক হল ‘এভরিওয়ান’, অর্থাৎ লাস্ট সিন দেখতে পাবেন সকলেই। দুই ‘মাই কনট্যাক্টস’ অর্থাৎ ব্যবহারকারীর ফোনে যাঁদের নম্বর সেভ করা আছে তারাই কেবলমাত্র লাস্ট সিন দেখতে পাবেন। এছাড়া থাকে ‘নোবডি’ নামের আরও একটি অপশন, যা বেছে নিলে লাস্ট সিন কেই দেখতে পাবে না।

কিন্তু হোয়াটসঅ্যাপে খুব শিগগিরই চালু হতে চলেছে একটি নতুন ব্যবস্থা। এর মাধ্যমে পছন্দমতো ঠিক করা যাবে কে কে লাস্ট সিন দেখতে পাবে, আর কে কে পাবে না। ইতিমধ্যে এই অপশন দেওয়া হয় হোয়াটসঅ্যাপের স্টেটাসের প্রাইভেসিতে। এবার তা লাস্ট সিনেও যোগ করা হবে। ‘এভরিওয়ান’, ‘মাই কনট্যাক্টস’ আর ‘নোবডি’র পাশাপাশি এবার থাকবে ‘মাই কনট্যাক্টস এক্সসেপ্টস’ অপশনও।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: