ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন
প্রথম স্ত্রী বেঁচে থাকতে দ্বিতীয় বিয়ে অপরাধ! কী বলল এলাহাবাদ হাইকোর্ট
এনবিএস ওয়েবডেস্ক :

প্রথম স্ত্রী বেঁচে থাকতে দ্বিতীয় বিয়ে অপরাধ! কী বলল এলাহাবাদ হাইকোর্ট

 প্রথম স্ত্রী জীবিত থাকাকালীন আবার বিয়ে করলে তা দণ্ডনীয় অপরাধ, সম্প্রতি এক মামলার শুনানিতে এমনটাই জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। আদালতের এই পর্যবেক্ষণ সরকারি কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য।


বলা হয়েছে, কোনও সরকারি কর্মচারী যদি দ্বিতীয়বার বিয়ে করতে চান আর তাঁর প্রথম স্ত্রী তখনও জীবিত থাকেন, তবে পুনর্বিবাহের জন্য সরকারের অনুমতি নিতে হবে। স্টেট পাবলিক সার্ভিস ট্রাইব্যুনালের একটি সিদ্ধান্ত নিয়ে উচ্চ আদালতে মামলা হয়েছিল। তার পরিপ্রেক্ষিতেই একথা জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। স্টেট পাবলিক সার্ভিস ট্রাইব্যুনালের একটি সিদ্ধান্তে আদালত হস্তক্ষেপ করতে চায়নি।

আদালত জানিয়েছে, ভারতীয় সংবিধানের ২২৬ অনুচ্ছেদ অনুযায়ী অন্তর্নিহিত ক্ষমতা প্রয়োগের একটি নির্দিষ্ট সীমা আছে। আবেদনকারীর বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ প্রমাণিত হয়েছে। তাই তাঁকে শাস্তি পেতেই হবে।


বুধবার এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এসপি কেশরবাণী এবং বিচারপতি বিকাশের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। স্টেট পাবলিক সার্ভিস ট্রাইব্যুনালের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন সাহারানপুরের বাসিন্দা মনবীর সিং। তিনি জানিয়েছিলেন, তাঁর অপরাধ তুচ্ছ। প্রথমে ভুল বোঝাবুঝির কারণে তিনি ভুল তথ্য দিয়েছিলেন। তারপর বুঝতে পেরে তা সংশোধন করে নিয়েছেন। তার জন্য এই শাস্তির যোগ্য তিনি নন। কিন্তু তাঁর আবেদন খারিজ করে দিয়েছে আদালত।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: