ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:২২ অপরাহ্ন
ইরানের অর্থনৈতিক প্রকল্পগুলোর নিরাপত্তা দেবে তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের অর্থনৈতিক প্রকল্পগুলোর নিরাপত্তা দেবে তালেবান

আফগানিস্তানে ইরানের অর্থনৈতিক প্রকল্পগুলোর নিরাপত্তা রক্ষা করার নিশ্চয়তা দিয়েছে দেশটির অন্তর্বর্তী তালেবান সরকার। তালেবান সরকারের দ্বিতীয় উপ প্রধানমন্ত্রী মৌলভি আব্দুসসালাম হানাফি আফগানিস্তান বিষয়ক ইরানের বিশেষ প্রতিনিধি হাসান কাজেমি কোমির সঙ্গে এক বৈঠকে এ নিশ্চিয়তা দিয়েছেন।

তালেবানের উপ মুখপাত্র মৌলভি সামানগানি এক টুইটার বার্তায় এ খবর জানিয়েছেন। আফগানিস্তানের সাবেক আশরাফ গনি সরকারের শাসনামলে এসব প্রকল্প হাতে নিয়েছিল ইরান।

টুইটার বার্তায় বলা হয়েছে, ইরানি কূটনীতিক হাসান কাজেমি কোমি বুধবার রাতে তালেবান সরকারের দ্বিতীয় উপ প্রধানমন্ত্রী মৌলভি আব্দুসসালাম হানাফির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় মৌলভি হানাফি ইরানের প্রজেক্টগুলো এগিয়ে নেওয়ার বিষয়টি তদারকি করার জন্য দু’দেশের মধ্যে যৌথ ওয়ার্কিং কমিটি গঠনের প্রস্তাব দেন। তিনি বলেন, আফগানিস্তানে ইরানের পক্ষ থেকে শুরু করা অর্থনৈতিক প্রজেক্টগুলোর পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান সরকার।

মৌলভি আব্দুসসালাম হানাফি আরো বলেন, "আফগানিস্তানের সকল প্রতিবেশী দেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা হচ্ছে আমাদের মৌলিক নীতি। এছাড়া, আমরা আফগানিস্তানের ভূমি ব্যবহার করে অন্য কোনো দেশের বিরুদ্ধে তৎপরতা চালানোর অনুমতি কাউকে দেব না।"

সাক্ষাতে ইরানের বিশেষ প্রতিনিধি কোমি বলেন, আফগানিস্তানের সঙ্গে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও বিজ্ঞান খাতে সহযোগিতা চালিয়ে যেতে চায় ইরান। দু’দেশের যৌথ ওয়ার্কিং কমিটিগুলোকে যত দ্রুত সম্ভব কার্যকর করারও আহ্বান জানান তিনি ।খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: