ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:১০ অপরাহ্ন
আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার সাহায্য চাইল আর্মেনিয়া
এনবিএস ওয়েবডেস্ক :

আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার সাহায্য চাইল আর্মেনিয়া

আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধের জন্য রাশিয়ার কাছে সাহায্য চেয়েছে আর্মেনিয়া। রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, আজারবাইজানের হামলা থেকে নিজের ভৌগোলিক সার্বভৌমত্ব রক্ষার জন্য আর্মেনিয়া সরকার রাশিয়ার কাছে সামরিক সাহায্যের আবেদন জানিয়েছে। নতুন করে আর্মেনিয়া এবং আজারবাইজানের সেনাদের মধ্যে সীমান্ত সংঘর্ষ শুরুর পেক্ষাপটে আর্মেনিয়া এই সাহায্য চাইলো।

আর্মেনিয়ার নিরাপত্তা পরিষদের সচিব আরমান গ্রিগরিয়ানের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, গতকাল (মঙ্গলবার) টেলিভিশন চ্যানেলের মাধ্যমে এই সাহায্য চেয়েছে আর্মেনিয়া। গ্রিগরিয়ান জানান, ১৯৯৭ সালে সই হওয়া একটি চুক্তির আওতায় রাশিয়ার কাছে এই সাহায্য চাওয়া হয়েছে এবং এ ব্যাপারে লিখিত অনুরোধ প্রস্তুত করা হচ্ছে। ১৯৯৭ সালের ২৯ আগস্ট আর্মেনিয়া এবং রাশিয়ার মধ্যে পারস্পারিক সহযোগিতা বিষয়ক চুক্তি সই হয়।

গ্রিগরিয়ান আশা করেন, আজারবাইজানের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে রাশিয়া প্রয়োজনীয় ও পর্যাপ্ত সামরিক সহযোগিতা দেবে।

এর আগে গতকাল আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সীমান্তের সাইয়ুনিক অঞ্চলে চরম উত্তেজনা বিরাজ করছে। সেখানে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়া সেনাদের সংঘর্ষ চলছে এবং আজারবাইজান বিভিন্ন ধরনের গোলাবারুদ ব্যবহার করছে। আজারবাইজানের সেনাদের হামলা মোকাবেলায় আর্মেনিয়ার সেনারাও পাল্টা ব্যবস্থা নিয়ে চলেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, আজারবাইজানের সেনারা আগে হামলা চালিয়েছে এবং আজেরি বাহিনীর হামলায় এরইমধ্যে আর্মেনিয়ার সামরিক বাহিনীতে বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে ।খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: