ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:৩৩ পূর্বাহ্ন
ইরানের ৬ ব্যক্তি ও ১ সংস্থার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল আমেরিকা
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের ৬ ব্যক্তি ও ১ সংস্থার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিল আমেরিকা

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব সৃষ্টি করার অভিযোগে ইরানের ছয় ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।ওই মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করার অভিযোগে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

২০২০ সালের নভেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনের আগে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন অভিযোগ করেছিল, ইরান, রাশিয়া ও চীন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করছে।

কিন্তু বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে এমন সময় নিষেধাজ্ঞা আরোপ করা হলো যখন বাইডেন ইরানের পরমাণু সমঝোতা আবার কার্যকর করার লক্ষ্যে কূটনৈতিক উপায় অবলম্বনের আগ্রহ প্রকাশ করেছে।

বাইডেন প্রশাসন একদিকে স্বীকার করছে যে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছে তা ব্যর্থ হয়েছে; অন্যদিকে এই প্রশাসন নিজেই ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের ব্যর্থ নীতি অনুসরণ করে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে।খবর পার্সটুডে/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *