ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:৪৭ অপরাহ্ন
নিষেধাজ্ঞা প্রত্যাহারে ৫ জাতিগোষ্ঠীর প্রস্তুতির ওপর ভিয়েনা আলোচনার সফলতা নির্ভর করছে
এনবিএস ওয়েবডেস্ক :

নিষেধাজ্ঞা প্রত্যাহারে ৫ জাতিগোষ্ঠীর প্রস্তুতির ওপর ভিয়েনা আলোচনার সফলতা নির্ভর করছে

ইসলামি প্রজাতন্ত্র ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী এবং শীর্ষ পরমাণু আলোচক আলী বাকেরি কানি বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আগামী ২৯ নভেম্বর পরমাণু ইস্যুতে যে আলোচনা হতে যাচ্ছে তার সফলতা নির্ভর করছে পাঁচ জাতিগোষ্ঠীর দৃঢ়তা ও অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে পাঁচ জাতিগোষ্ঠীর বাস্তব প্রস্তুতির ওপর।

তেহরানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর আজ (বৃহস্পতিবার) টুইটারে দেয়া এক পোস্টে এসব কথা বলেছেন আলী বাকেরি কানি। বৈঠকে অংশ নেন পারস্য উপসাগরীয় দেশগুলো, ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং পূর্ব ইউরোপের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত।

আলী বাকেরি কানি বলেন, "আজকের বৈঠকে আমি উপস্থিত রাষ্ট্রদূতদের বলেছি যে, ভিয়েনা আলোচনার সফলতা নির্ভর করছে পাঁচ জাতিগোষ্ঠীর দৃঢ়তা এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে তাদের বাস্তব প্রস্তুতির ওপর।”


রেজা গায়েবির সঙ্গে মিখাইল উলিয়ানভের বৈঠক 
এদিকে, আসন্ন সংলাপের আগে ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত ইরানের চার্জ দ্য অ্যাফেয়ার্স রেজা গায়েবির সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ। বৈঠকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র মহাপরিচালক রাফায়েল গ্রোসির আসন্ন ইরান সফর, আইএইএ'র বোর্ড অব গভর্নর্সের অধিবেশন এবং ভিয়েনায় পরমাণু আলোচনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে তারা আলোচনা করেন।খবর পার্সটুডে/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: