ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:২৫ পূর্বাহ্ন
কোভিড থাবায় বাড়ছে মৃত সন্তান প্রসবের ঝুঁকি! মার্কিন গবেষণায় আতঙ্ক
এনবিএস ওয়েবডেস্ক :


কোভিড থাবায় বাড়ছে মৃত সন্তান প্রসবের ঝুঁকি! মার্কিন গবেষণায় আতঙ্ক

কোভিড সংক্রমণের দাপট আপাতত কমেছে অনেকখানি। কয়েক মাস আগেও এই ভাইরাস প্রতিদিন হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিচ্ছিল। তবে শুধু মৃত্যুই নয়, কোভিডে (Coronavirus) আরও অনেক ঝুঁকি রয়েছে। সম্প্রতি তেমনই এক ঝুঁকির কথা শোনালেন আমেরিকার গবেষকরা।


কোভিডের থাবায় মহিলাদের স্টিলবার্থের ঝুঁকি বেড়ে যায়, জানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি গবেষণা। অর্থাৎ গর্ভবতী মহিলাদের মৃত সন্তান প্রসবের সম্ভাবনা তৈরি হয় কোভিড সংক্রমণের জেরে। গবেষকরা বলছেন, স্বাভাবিকভাবে মহিলাদের মধ্যে স্টিলবার্থের সম্ভাবনা যা থাকে, কোভিড সংক্রমণে তা দ্বিগুণ হয়ে যায়। কোভিড যেন এতে অনুঘটকের কাজ করে। করোনা ভাইরাসের ডেলটা প্রজাতিই এই স্টিলবার্থের পিছনে অন্যতম কারণ।


আমেরিকার সেন্টারস ফর ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসনের এই বিশ্লেষণ ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মোট ১.২ মিলিয়ন প্রসবের তথ্য নিয়ে করা হয়েছে। তার আগে পর্যন্ত স্টিলবার্থ বেশ বিরল ঘটনা ছিল আমেরিকায়।

যে সমস্ত মায়েরা কোভিড পজিটিভ, তাঁদের ক্ষেত্রেই এই মৃত সন্তান প্রসবের ঝুঁকি বেশি দেখা গেছে। এছাড়া এই সব মহিলাদের মধ্যে উচ্চ রক্তচাপ, হার্টের অসুখের মতো রোগও ছিল। তবে করোনার কারণেই এই স্টিলবার্থ বেড়েছে বলে দাবি গবেষকদের।খবর দ্য ওয়ালের /২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: