ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন
পাকিস্তানে লুকিয়ে ছিলেন আফগান মহিলা ফুটবলাররা! সবাইকে ব্রিটেন পাঠালেন কিম
এনবিএস ওয়েবডেস্ক :


পাকিস্তানে লুকিয়ে ছিলেন আফগান মহিলা ফুটবলাররা! সবাইকে ব্রিটেন পাঠালেন কিম

তালিবান দখলে আফগানিস্তানের (Afghanistan) অভ্যন্তরীন পরিস্থিতি শোচনীয়। সে দেশের মহিলা ফুটবল দলকে সপরিবারে উড়িয়ে নিয়ে আসা হল ব্রিটেনে। মার্কিন তারকা কিম কার্দাশিয়ান এ ব্যাপারে উদ্যোগী ভূমিকা নিয়েছেন।

আফগানিস্তান ওমেন ইয়ুথ ডেভলপমেন্ট ফুটবল টিমে রয়েছেন মোট ৩৫ জন সদস্য। তাঁরা এবং তাঁদের পরিবার মিলিয়ে মোট ১৩০ জনকে নিয়ে আসা হয়েছে লন্ডনে। বৃহস্পতিবার সকালে তাঁরা সকলে লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে নেমেছেন।

তালিবানের দখলে আফগানিস্তান চলে যাওয়ার পর থেকে এই মহিলা ফুটবল দলটি সপরিবারে দেশ ছেড়ে পালিয়ে গিয়েছিল। পাকিস্তানে সাময়িকভাবে আশ্রয় নিয়েছিলেন তাঁরা। কিন্তু ৩০ দিনের ভিসার মেয়াদ ফুরিয়ে আসায় চরম বিপাকে পড়েছিলেন শতাধিক লোকজন। সেই খবর পেয়েই তাঁদের পাশে দাঁড়িয়েছেন কিম কার্দাশিয়ান।


কার্দাশিয়ানের খরচেই পাকিস্তান থেকে লন্ডনে উড়ে এসেছেন আফগান মহিলা ফুটবলাররা। আপাতত সেখানে তাঁরা দিন দশেক কোয়ারান্টাইনে থাকবেন। তারপর শুরু করবেন নতুন দেশে তাঁদের নতুন জীবন।

আফগানিস্তান থেকে তালিবানের নজর এড়িয়ে যেভাবে পালিয়ে এসেছেন এই মেয়েরা, সেই সাহসই মুগ্ধ করেছে মার্কিন তারকাকে। তাঁদের সাহস, শক্তি, আত্মবিশ্বাস যাতে বিফলে না যায়, সেই কারণেই তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কিম।

আফগানিস্তানে ক্ষমতায় আসার পর তালিবান জানিয়েছে, মেয়েরা সে দেশে ফুটবল খেলতে পারে, কিন্তু কড়া বিধিনিষেধের মধ্যে শর্ত মেনে খেলতে হবে। কী সেই শর্ত? বলা হয়েছে, সবার সামনে প্রকাশ্যে ফুটবল খেলতে পারবে না মেয়েরা। লোকচক্ষুর আড়ালে খেলতে হবে।

লন্ডনে পৌঁছে ব্রিটেন সরকারকে ধন্যবাদ জানিয়েছেন মহিলা ফুটবলাররা। তাঁরা ছাড়া আফগানিস্তানের বাকি মহিলা খেলোয়াড়রা আশ্রয় নিয়েছেন পোর্তুগালে।খবর দ্য ওয়ালের/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: