ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:২৭ অপরাহ্ন
কমলার হাতে আমেরিকার ক্ষমতা, ছুটিতে বাইডেন
এনবিএস ওয়েবডেস্ক :

কমলার হাতে আমেরিকার ক্ষমতা, ছুটিতে বাইডেন

 আমেরিকার অস্থায়ী প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস (Kamala Harris)। চিকিৎসার জন্য আপাতত কিছুদিন ছুটিতে যাচ্ছেন জো বাইডেন। তাঁর অনুপস্থিতিতে প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন কমলা।

হোয়াইট হাউজ সূত্রে খবর মিলেছে, কোলনোস্কোপি করাবেন বাইডেন। অ্যানাস্থেসিয়া দেওয়া হবে তাঁকে। তাই সেই সময়টুকুর জন্য প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন কমলা হ্যারিস। সাময়িকভাবেই প্রেসিডেন্টের পদে বসবেন তিনি।

ভোটাভুটিতে জিতে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জানুয়ারিতেই প্রেসিডেন্টের পদে বসেছেন জো। ক্ষমতা নেওয়ার পরে ৭৯ বছরের বাইডেনের এটাই প্রথম মেডিক্যাল চেক আপ। ওয়াল্টার রেড মিলিটারি হাসপাতালে কোলনোস্কোপি হবে তাঁর। তবে হোয়াইট হাউজ জানাচ্ছে, এটা তাঁর রুটিন চেক আপ। যে সময়টা অজ্ঞান করা হবে প্রেসিডেন্টকে সেই সময়টুকুর জন্য আমেরিকার ক্ষমতা থাকবে বর্তমানে ভাইস প্রেসিডেন্ট কমলার হাতে। মার্কিন সেনাবাহিনী ও পরমাণু অস্ত্রের দায়িত্বও থাকবে তাঁর কাঁধেই।

আমেরিকার ইতিহাসে এমন সাময়িক ক্ষমতা হস্তান্তরের ঘটনা প্রথম নয়। জর্জ বুশ জুনিয়র প্রেসিডেন্ট থাকার সময় ২০০২ ও ২০০৭ সালে অস্থায়ী প্রেসিডেন্ট করা হয়েছিল তৎকালীন ভাইস প্রেসিডেন্টকে।

তবে ইদানীং আমেরিকার প্রেসিডেন্ট ও ভাইস-প্রেসিডেন্টের মধ্য মনোমালিন্যের নানা খবর সামনে আসছিল। অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে নাকি অস্বস্তিতে ডেমোক্র্যাট দল সেটাও শোনা যাচ্ছিল। তবে হোয়াইট হাউসের উচ্চপদস্থ আধিকারিকরা বলছেন, প্রেসিডেন্টের থেকে অনেক বেশি রাজনৈতিক অভিজ্ঞতা থাকে ভাইস-প্রেসিডেন্টের। গত কয়েক দশক ধরে এমনই হচ্ছে। তবে বাইডেন-কমলা জুটি তার থেকে আলাদাই ছিল। আমেরিকার ইতিহাসে অশ্বেতাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়েছিলেন হ্যারিস। এরপরে অনেকে ভেবেছিলেন তিনি কোনও আসামান্য পদক্ষেপ নিতে পারেন, কিন্তু তা হয়নি। তবে এমনও মনে করা হচ্ছে, আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বাইডেন ও কমলার মধ্যে দূরত্ব বাড়ছে। সে যাই হোক, আপাতত অস্থায়ী হলেও প্রেসিডেন্টের পদে বসতে চলেছে কমলা।খবর দ্য ওয়ালের/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: