ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৩৪ পূর্বাহ্ন
অন্ধ্রে প্রবল বৃষ্টিতে প্লাবিত রাস্তা, পাঁচ ঘণ্টার চেষ্টায় উদ্ধার ২০ বাসযাত্রী
এনবিএস ওয়েবডেস্ক :

অন্ধ্রে প্রবল বৃষ্টিতে প্লাবিত রাস্তা, পাঁচ ঘণ্টার চেষ্টায় উদ্ধার ২০ বাসযাত্রী

 অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) প্রবল বৃষ্টিতে উপচে পড়েছে বহুদা নদী। শনিবার সকালে জলের তোড়ে ভেঙে গিয়েছে নদীবাঁধের একটি দেওয়াল। স্থানীয় প্রশাসন জানিয়েছে, রায়াচটি জেলার পিনচা বাঁধ প্রকল্পের ৩৩৬ মিটার একটি দেওয়াল জলের তোড়ে ভেসে গিয়েছে। সেই সঙ্গে উপচে গিয়েছে চেরুয়ু নদীও। এর ফলে রাস্তায় প্রবল স্রোতে বইছে নদীর জল। ফলে জলমগ্ন হয়েছে তিনটি বাস।


এদিন সকালে টানা পাঁচ ঘণ্টা চেষ্টার পরে ২০ জন বাসযাত্রীকে উদ্ধার করা গিয়েছে। পাওয়া গিয়েছে আটটি মৃতদেহ। অসমর্থিত সূত্রে খবর, উদ্ধারকারীরা আরও চারটি দেহ পেয়েছেন। চিত্তোর জেলায় এক মহিলা শ্রমিকের দেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার রাতে বালিজাপাল্লি বাঁধ থেকে জল উপচে পড়ে ভাসিয়ে দিয়েছে আশপাশের এলাকা। জলে ভেসে গিয়েছেন তিনজন।

গত বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টি হচ্ছে অন্ধ্রপ্রদেশে। তাতে অন্নমায়া বাঁধ প্রকল্প ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার জানা যায়, রাজ্যে প্রাকৃতিক বিপর্যয়ে রাজ্যে মারা গিয়েছেন ১৭ জন। নিখোঁজ হয়েছেন শতাধিক। তিরুপতি শহরে তোলা ভিডিও চিত্রে দেখা গিয়েছে, প্রবল বন্যার মধ্যে আটকে পড়েছেন কয়েকশ তীর্থযাত্রী। তিরুপতি মন্দির তিরুমালা পাহাড়ের ওপরে অবস্থিত। বৃষ্টিতে জল জমে পাহাড়ে ওঠার রাস্তাগুলি বন্ধ রয়েছে। জলের তোড়ে ভেসে গিয়েছে রাজ্য পরিবহণের তিনটি বাস। বাসগুলির ১২ জন যাত্রীকে উদ্ধার করা যায়নি।


বন্যাদুর্গত অঞ্চলে ত্রাণের জন্য পাঠানো হয়েছে ন্যাশনাল ও স্টেট ডিজাস্টার রিলিফ টিম। বৃষ্টিতে সড়ক ও রেল পরিবহণ বিঘ্নিত হচ্ছে। কাদাপা বিমান বন্দরও ২৫ নভেম্বর অবধি বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। রাজ্যে রয়ালসীমা অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি।

গোটা নভেম্বর মাস জুড়েই বৃষ্টির বিরাম নেই তামিলনাড়ুর চেন্নাই-সহ একাধিক জেলায়। একই অবস্থা পুদুচরিতেও। পাঁচশোরও বেশি বাড়িঘর ভেঙে গেছে। শহরের নীচু এলাকা জলমগ্ন।

আবহবিদেরা জানিয়েছেন, তামিলনাড়ু ও অন্ধ্রে ভোগান্তির শেষ এখনই নয়। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের শক্তি বাড়ছে, ফলে ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা এখনই কমছে না। তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের কিছু অংশে আরও কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। তামিলনাড়ুর চেন্নাই, চেঙ্গলপা‌ট‌্টু, ভিলপ্পুরম, কাঞ্চিপুরম-সহ ছয় জেলায় আগেই রেড অ্যালার্ট জারি করা হয়েছিল।খবর দ্য ওয়ালের/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: