ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন
ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করেন? এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিই মাথায় রাখুন
এনবিএস ওয়েবডেস্ক :

ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করেন? এই গুরুত্বপূর্ণ বিষয়গুলিই মাথায় রাখুন

সাইবার ক্রাইম বাড়তে থাকায় ঝুঁকি বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীদের। অজান্তেই আমরা বহু ফাঁদে পা দিয়ে ফেলি। অসুরক্ষিত হয়ে পড়ে ব্যবহারকারীর বিভিন্ন অ্যাকাউন্ট। ইন্টারনেট ব্রাউজার যেগুলো আছে, তার মধ্যে সবচেয়ে ব্যবহৃত হল গুগল ক্রোম (Google Chrome)। কোটি কোটি মানুষ এই প্ল্যাটফর্মের মাধ্যমে ব্রাউজ করে। তাই এই ব্রাউজার (Browser) ব্যবহারের ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রাখতে হবে।

এমনই কিছু গুরুত্বপূর্ণ জিনিসের কথা বলা হল যাতে আপনি আপনার গুগল ক্রোম সুরক্ষিত রাখতে পারেন

প্রাইভেসি স্যান্ডবক্স ট্রায়ালস অন করে রাখুন


এটি ক্রস সাইট ট্র্যাকিং থেকে ক্রোম ব্যবহারকারীদের রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে। প্রাইভেসি স্যান্ডবক্স সক্রিয় করা হলে, সাইটগুলি তাদের বিষয়বস্তু ও পরিষেবা প্রদানের জন্য ব্যবহারকারীর গোপনীয়তা সংরক্ষণ করবে।
প্রথমেই সেটিংসে যান। তারপর প্রাইভেসি ও সিকিউরিটি অপশনে ক্লিক করুন। তারপর প্রাইভেসি স্যান্ডবক্স অপশনটি এনবেল করে দিন।

প্রোটেকশন মোড অন করতে হবে

অনেকেই জানেন না গুগল ক্রোমের প্রাইভেসি প্রোটেকশন সেটিংস আছে। সেখানে আপনি তিন ধরণের অপশন পাবেন। নো প্রোটেকশন, স্ট্যান্ডার্ড প্রোটেকশন এবং এনহেনসড প্রোটেকশন। এই এনহেনসড প্রোটেকশন অন করলে আপনি সমস্ত বিপদজনক ওয়েবসাইট থেকে আপনাকে সুরক্ষা দেবে।

আরও পড়ুনঃ আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা নিশ্চিত হতে চান? জেনে নিন বুঝবেন কীভাবে

‘অলয়েজ ইউস সিকিউর কানেকশন’ অপশনটি এনেবেল করে রাখুন

এই অপশন অন করা থাকলে ব্যবহারকারীকে বিভিন্ন বিপদজনক ওয়েবসাইট ব্যবহার না করার জন্য পরামর্শ দেবে।

ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন

অনেক ক্ষেত্রেই সার্চ ইঞ্জিন গুগল ছাড়াও অন্যান্য ইঞ্জিন করা থাকে। সেই ক্ষেত্রে সার্চ ইঞ্জিন পরিবর্তন করে গুগলকে ডিফল্ট সার্চ ইঞ্জিন করে দিন।

সবসময় ওয়েব ব্রাউজারে আপডেট ভার্সন ব্যবহার করবেন

বর্তমানে গুগল পরিচয় করায় নতুন ভার্সন ক্রোম ৯৬-এর সঙ্গে। এটি অনেক বেশি নিরাপদ। তাই যাঁদের আপডেট করা নেই তারা অবিলম্বে আপডেট করে নিন ব্রাউজারটি।

ক্রোমের সেফটি চেক টুল ব্যবহার করুন

নিজের অ্যাকাউন্ট নিয়ে সবসময়ই চিন্তায় থাকে ব্যবহারকারীরা। কারণ এই পাসওয়ার্ডই হল আপনার সমস্ত তথ্যের নিরাপত্তার চাবিকাঠি। সেই চাবিকাঠি বেহাত হলেই বিপত্তি। তারই সমাধানের সুযোগ দিচ্ছে গুগল। এটি গুগল ক্রোমে ‘পাসওয়ার্ড চোকার’ নামে পরিচিত। ক্রোমের এই টুলটি সিঙ্ক করা সমস্ত পাসওয়ার্ডের স্থিতি জানাবে।

থার্ড পার্টি কুকিস ব্লক করুন

অনেক সময়ই কোনও ওয়েব সাইট খুললে নিচে বা ওপরে ভেসে ওঠে কুকিস অন করার অনুরোধ। ভুলেও সেই ফাঁদে পা দেবেন না। দেখা মাত্রই ব্লক করুন।

নিজের লোকেশন অপশন বন্ধ করে রাখুন

ক্রোমের এই লোকেশন অপশন বন্ধ করে রাখুন। কারণ যখন কোনও ওয়েবসাইটে ঢুকছেন তখন আপনার লোকেশন তথ্য পেয়ে যাওয়া সম্ভব হবে। সে ক্ষেত্রে ওই অপশন বন্ধ করে রাখুন। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *