ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৬:৩১ পূর্বাহ্ন
আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা নিশ্চিত হতে চান? জেনে নিন বুঝবেন কীভাবে
এনবিএস ওয়েবডেস্ক :

আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা নিশ্চিত হতে চান? জেনে নিন বুঝবেন কীভাবে
 
 বিশ্বজুড়ে বাড়ছে সাইবার ক্রাইম। যেকোন সময়ে আপনার পাসওয়ার্ড (Password) হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। আপনি কী বুঝতে পারেন যে আপনার বিভিন্ন সোশ্যাল মিডিয়ার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না?

চিন্তা করবেন না। এবার সহজেই গুগল আপনাকে সেই সুবিধা দিচ্ছে। আপনি বুঝে নিতে পারবেন আপনার সোশ্যাল মিডিয়া অর্থাৎ টুইটার, ফেসবুকের পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা। সেইজন্য গুগল ক্রোমের নয়া সংযোজন।

নিজের অ্যাকাউন্ট নিয়ে সবসময়ই চিন্তায় থাকে ব্যবহারকারীরা। কারণ এই পাসওয়ার্ডই হল আপনার সমস্ত তথ্যের নিরাপত্তার চাবিকাঠি। সেই চাবিকাঠি বেহাত হলেই বিপত্তি। তারই সমাধানের সুযোগ দিচ্ছে গুগল। এটি গুগল ক্রোমে ‘পাসওয়ার্ড চোকার’ নামে পরিচিত। ক্রোমের এই টুলটি সিঙ্ক করা সমস্ত পাসওয়ার্ডের স্থিতি জানাবে।

আরও পড়ুনঃ কাঁকড়ার দখলে রাস্তা, থমকে গাড়ি, পথচারী

আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

প্রথমেই আপনার গুগল ক্রোমটা আপডেট করতে হবে। ক্রোমের নতুন সংস্করণ আপডেট করতে হবে।

তারপর গুগল ক্রোম ব্রাউজার খুলুন। তারপর স্ক্রিনের ডানদিকে কোণায় যে তিনটি বিন্দুর চিহ্ন দেখা যায় সেখান থেকে ‘সেটিংস’-এ ক্লিক করুন।

তারপর ‘অটোফিল’ অপশনে ক্লিক করুন। সেখান থেকে ‘পাসওয়ার্ড’ অপশন বেছে নিন।

এরপরে ‘চেকড পাসওয়ার্ড’-এ ক্লিক করুন।

সেখানেই স্বয়ংক্রিয়ভাবেই আপনার সমস্ত সংরক্ষিত পাসওয়ার্ড স্ক্যান করবে। হ্যাক করা বা দুর্বল পাসওয়ার্ডের ভিত্তিতে সেগুলিকে ভাগ করবে। যদি মনে করা হয় আপনার পাসওয়ার্ড হ্যাক করা হয়েছে, তবে সেটি যত তাড়াতাড়ি পরিবর্তন করার পরামর্শ দেবে। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: