ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৪:২৮ পূর্বাহ্ন
কাঁকড়ার দখলে রাস্তা, থমকে গাড়ি, পথচারী
এনবিএস ওয়েবডেস্ক :

কাঁকড়ার দখলে রাস্তা, থমকে গাড়ি, পথচারী

 রাস্তায় গাড়ি নেই, পথ জুড়ে পাতা লাল কার্পেট! প্ৰথমে দেখলে সেটাই মনে হবে। তবে সেটা কার্পেট নয়, লাখ লাখ লাখ কাঁকড়া (Crab) ছুটে চলেছে পথের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত। আর তাদের সামনে থমকে আছে গাড়ি!


এই চিত্র নতুন নয়। প্রতিবছর অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে এমন দৃশ্যের সঙ্গে পরিচিত বিশ্ববাসী। দল বেঁধে লাল কাঁকড়াগুলো ছুটে চলে জলের দিকে। বছরের এই সময়ই এই দ্বীপ এলাকায় শীতে প্রথম বৃষ্টি হয়। বৃষ্টি পড়লেই মাঠঘাট, বন জঙ্গল থেকে বেরিয়ে পড়ে লাল কাঁকড়া। একটা দুটো নয়। লাখ লাখ লাল কাঁকড়া। ছুটে চলে ভারত মহাসাগরের দিকে।

আরও পড়ুনঃ ভ্রমণপিপাসু সেই চা বিক্রেতার মৃত্যু, টাকা জমিয়ে ১৪ বছর সস্ত্রীক বিশ্ব ঘুরেছেন

মূলত এই সময়টাই এই কাঁকড়াদের মিলনের সময়। ভারত মহাসাগর ঘেঁষে এই সময়েই ডিম পাড়ে লাল কাঁকড়ারাগুলো। বড় বড় লাল কাঁকড়ার নেতৃত্বে এগিয়ে চলে এক একটি দল। কাঁকড়াদের এই যাত্রা সময়ে পথ ছেড়ে দেয় গাড়ি থেকে মানুষ সবাই। সড়কে বন্ধ হয়ে যায় যান চলাচল।

সরকারি তথ্য অনুযায়ী, এই ক্রিসমাস দ্বীপে প্রায় পাঁচ কোটি লাল কাঁকড়া বসবাস করে। এই সময়ে এই পাঁচ কোটিই বেরিয়ে পড়ে রাস্তায়। চলে ভারত মহাসাগরের দিকে। জলের সামনেই চলে তাদের অভিবাসন ক্রিয়া। ওখানেই ডিম পাড়ে। জন্ম হয় নতুন প্রাণীর। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: