ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:০২ অপরাহ্ন
নাড়ু গোপালের মূর্তির হাত ভেঙেছে, পুরোহিতের কান্না থামাতে সরকারি হাসপাতালে হল সার্জারি
এনবিএস ওয়েবডেস্ক :

নাড়ু গোপালের মূর্তির হাত ভেঙেছে, পুরোহিতের কান্না থামাতে সরকারি হাসপাতালে হল সার্জারি

 নয়ের দশকের গোড়ার দিকের কথা। যখন এত টেলিভিশনের রমরমা, ইন্টারনেটের ঢক্কানিনাদ নেই। সেই সময়ে কাশ্মীর থেকে কন্যাকুমারী, কচ্ছ থেকে কোহিমা মানুষের মুখে মুখে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়েছিল, গণেশ দুধ খাচ্ছে। গণ বিশ্বাসের ঠেলায় বাজার থেকে দুধই উধাও হয়ে গিয়েছিল। এত চাহিদা। কিন্তু তা ছিল নিতান্তই গুজব।


এবার আর গুজব রইল না। একেবারে বাস্তবে ‘প্রমাণ’ করেই ছাড়া হল, ঠাকুর বলে কি মানুষ নয়?

আগ্রার এক পুরোহিতের হাত থেকে পড়ে কৃষ্ণমূর্তির (বাঙালি যাকে নাড়ুগোপাল বলে) হাত ভেঙে গেছিল। যিনি গোপালকে পুত্রস্নেহে পালন করছেন গত ৩০ বছর তিনি সেই মূর্তি নিয়ে ছুটে যান স্থানীয় হাসপাতালে। জুড়ে দেন কান্নাকাটি। দাবি কী? তাঁর গোপালের হাত ভেঙে গেছে। এবার সরকারি হাসপাতালে চিকিৎসা করতে হবে।


প্রথমে চিকিৎসক, নার্স, হাসপাতালের কর্মীরা কেউই বিষয়টায় আমল দেননি। কিন্তু পুরোহিত ছাড়বেন না। গোপালের হাত ভেঙে গেছে বলে কথা। হোক না মূর্তি। তিনি তো ওই মূর্তিকেই সন্তান মানেন। তাই সন্তানের ভাঙা হাতের যন্ত্রণা সহ্য করতে পারছিলেন না। বাবার মন! হাসপাতালেই কান্না শুরু হয় তাঁর।

থামানো আর যায় না। কেঁদেই চলেছেন পুরোহিত। ওদিকে পুরোহিতের এমন কাণ্ডে আগ্রার হাসপাতালের কাজ লাটে উঠেছে। শেষমেশ হাসপাতাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, এই ভদ্রলোককে ঠান্ডা করার একটাই উপায়, তা হল গোপালের চিকিৎসা করে দেওয়া।

এরপর ডাক্তারবাবুরা পুরোহিতকে বলেন, কই দিন আপনার গোপালকে। আমরা দেখছি। কিন্তু পুরোহিত সব নিয়মকানুন জানেন। তিনি চিকিৎসকদের বলেন, ও ভাবে ট্রিটমেন্ট করলে হবে না। রেজিস্টারে নাম লিখতে হবে। অর্থাৎ সরকারি ভাবে ভর্তি করতে হবে হাসপাতালে।

ওদিকে তখন অন্য রোগীদের চিকিৎসা বন্ধ। গোটা হাসপাতাল পুরোহিত আর গোপালের ভাঙা হাত নিয়ে ব্যতিব্যস্ত। শেষমেশ ‘ভগবান শ্রীকৃষ্ণ’ নাম নথিভুক্ত করা হয় হাসপাতালের খাতায়। তারপর ওই মূর্তির হাতের পিছনের অংশে ব্যান্ডেজ বেঁধে দেন চিকিৎসকরা।

এরপর শান্ত হন ওই পুরোহিত। তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, ওঁরা যখন প্রথমে পাত্তা দিচ্ছিল না, তখন আমার বুকটা ফেটে যাচ্ছিল। আমার গোপালের চিকিৎসা হবে না! ব্যান্ডেজ বেঁধে গোপালকে বাড়ি নিয়ে গিয়েছেন পুরোহিত মশাই। তিনি জানিয়েছেন, গোপাল ভাল আছে। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: