ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৬:১৯ অপরাহ্ন
নামাজের সময়সূচী জানার জন্য ১০টি অসাধারণ ওয়েব সাইট যা আপনার কাজে লাগবেই | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগন, কেমন আছেন আপনারা সবাই? টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

আমি এই টিউনে ১০ টি ফ্রি ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখন থেকে আপনি অনলাইনে ইসলামিক প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের সময় দেখতে পাবেন।

সালাত বা নামাজ হচ্ছে আল্লাহ্‌র সাথে কথা বলার মাধ্যম, মুসলমানরা পাঁচ ওয়াক্ত নামাজ বিভিন্ন নিয়ম কানুন মেনে আদায় করে থাকে যেভাবে নবীজি মোহাম্মদ (স.) আমাদের শিক্ষা দিয়েছেন।

তাছাড়া আওয়াল ওয়াক্তে (সঠিক সময়ে) নামাজ আদায় করলেও অনেক ফজিলতের কথা নবী মোহাম্মদ (স.) আমাদের জানিয়ে গেছেন। আর পাঁচ ওয়াক্ত সালাতের সময় জিব্রিয়িল (আ.) এর মাধ্যমে আল্লাহ্‌ শিক্ষা দিয়েছেন। আর তাই সালাতের সময় সূর্য এবং ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করে।

যদিও নামাজ পড়ার সময় জানার জন্য অসংখ্য অ্যাপ এবং ওয়েব সাইট রয়েছে। আর এর মধ্যে পাঁচ ওয়াক্ত নামায পড়ার জন্য পাঁচটি সময় আল্লাহ্‌ কর্তৃক নির্ধারিত এবং নবীজি মোহাম্মদ (স.) প্রচারকৃত যেমনঃ ফজর (ভোরে), যোহর (মধ্যাহ্ন), আসর (বিকালে), মাগরিব (সূর্যাস্ত), এবং ঈশা (রাতে)।

আর তাই নামাজ আদায় করতে বলা হয়েছে এর নির্ধারিত সময়ের মধ্যে থেকে আর এর মধ্যে সবচেয়ে উত্তম সময় হচ্ছে আওয়াল ওয়াক্তে এবং জামাতের সাথে আদায় করা। আবার নামাজের সময় না হলে নামাজ আদায় করলেও তা আল্লাহ্‌ কর্তৃক কবুল হবে না। আর আমরা সবাই জানি নামাজের সময় নির্ধারিত হয় সূর্যের উপর ভিত্তি করে আর তাই সেই সময়েই আল্লাহ্‌ সাথে কথা বলার শ্রেষ্ঠ সময়। ফলে আমাদের সবাইকে নামাজের সঠিক সময় সম্পর্কে সচেতন হওয়াও প্রয়োজন মনে করছি। তাই আমি এই টিউনে  ১০ টি ফ্রি ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখন থেকে আপনি অনলাইনে ইসলামিক প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের সময় দেখতে পাবেন।

সুতরাং, আমি ১০টি ফ্রি ওয়েব সাইট নিয়ে পর্যালোচনা করবো যেখান থেকে আপনারা প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি জানতে পারবেন। ফলে আপনি সহজেই নামাজ পড়ার জন্য প্রতি দিনের তারিখ, সময় এবং ওয়াক্ত শুরুর সময় এবং কখন শেষ হবে তা জানতে পারবেন।

1. IslamicFinder

IslamicFinder হচ্ছে একটি ফ্রি ওয়েব সাইট যেখান থেকে আপনি দৈনিক নামাজের সময়সূচি জানতে পারবেন। এই ওয়েব সাইটে আপনি আরও পাচ্ছেন ইসলামিক ক্যালেন্ডার, আল কুরআন, হাদিস, দোয়া, কিবলা’র দিক নির্ণয়, বিশেষ ইসলামিক দিন এবং আরও অনেক কিছু জানতে পারবেন যা এই ওয়েব সাইটে না গেলে বুঝতে পারবেন না।

নামাজের সময়সূচি দেখতে, উপরের উল্লেখিত লিঙ্কটিতে ক্লিক করে ওয়েব সাইট ভিজিট করুন। এই ওয়েব সাইটের হোম পেইজেই আপনি আপনার লোকেশন অনুযায়ী পরবর্তী নামাজের সময় দেখতে পাবেন। আর ওয়েব সাইট থেকে যদি আপনার সঠিক লোকেশন ডিটেক্ট করতে না পারে তাহলে আপনি ম্যানুয়ালি আপনার লোকেশন চেঞ্জ করে সহজেই আপনার এলাকার নামাজের সময়সূচি জানতে পারবেন।

আর এই ওয়েব সাইট থেকে আপনি, ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব, ঈশা এবং কিয়ামের (তাহাজ্জুত) সময় দেখতে পারবেন মুহূর্তেই। এছাড়াও এই ওয়েব সাইট থেকে আপনি সপ্তাহ এবং মাসের সম্পূর্ন নামাজের সময়সূচি জানতে পারবেন। তাছাড়াও আপনি যদি এই ওয়েব সাইটে নামাজের সময় দেখতে বারবার ভিজিট করতে না চান তাহলে “Download” বাটনে ক্লিক করে পুরো মাসের নামাজের সময়সূচি ডাউনলোড করে রাখতে পারবেন।

2. Dawateislami.net

Dawateislami.net হচ্ছে আরেকটি অনলাইন প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি দৈনন্দিন নামাজের সময় জানতে পারবেন নিমিষেই। এছাড়াও আগের সাইটের মত এখানেও আপনি যা পাচ্ছেন তা হল,  অনলাইন কুরআন, ইসলামিক বই এবং ইসলামিক প্রোগ্রাম দেখতে পারবেন।

নামাজের সময়সূচি দেখতে, উপরের উল্লেখিত লিঙ্কটিতে ক্লিক করে ওয়েব সাইট ভিজিট করুন। উক্ত ওয়েব সাইটে সাধারণত আপনার বর্তমান লোকেশনের ভিত্তিতে নামাজের সময়সূচি দেখাবে। তবে আপনি যদি মনে করেন আপনার লোকেশন ঠিক নেই বা আপনি অন্য লোকেশন এর নামাজের সময় দেখতে চাচ্ছেন তাহলে তাও করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে গত বছর বা মাসের নামাজের সময়ও দেখতে পারবেন এই ওয়েব সাইট থেকে।

এই ওয়েব সাইটে, আপনি ফজর, সূর্যোদয়, সালাতুল দুহা,  যোহর, আসর (শাফি/হানাফি সময়), মাগরিব, ঈশা (শাফি/হানাফি সময়) জানতে পারবেন। এছাড়াও আপনি পুরো মাসের নামাজের সময় একটি চার্টের মাধ্যমে জানতে, শেয়ার করতে এবং প্রিন্ট করতে পারবেন সহজেই।

3. ISBCC

ISBCC এর অর্থ হল ইসলামিক সোসাইটি অফ বোস্টন কালচারাল সেন্টার, এটি একটি সাধারণ ওয়েব সাইট যেখান থেকে আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি জানতে পারবেন।

আপনি এই ওয়েব সাইটের মাধ্যমে সম্পূর্ন মাসের নামাজের সময়সূচী ডাউনলোড করতে পারবেন। ওয়েব সাইটে ভিজিট করতে উপরের লিংকে ক্লিক করুন। তাছাড়া আপনি চাইলে আগামী মাসের সহ সারা বছরের নামাজের সময়সূচী অগ্রীম দেখতে এবং ডাউনলোড করতে পারবেন, এজন্য আপনাকে ওয়েব সাইট থেকে যে মাসের নামাজের সময়সূচী দেখতে চান তা সিলেক্ট করতে হবে।

আর এই ওয়েব সাইট এর প্রথম দিকেই আপনি ইকামতের সময়সূচী দেখতে পাবেন। আর এর ঠিক পরেই রয়েছে প্রত্যেক ওয়াক্ত নামাজের সময়সূচী দেখতে পাবেন। অন্যদিকে, প্রতিদিনের নামাজের সময় বিভাগে আপনি ফজরের আযান ও ইকামত, যোহরের আযান ও ইকামত, আসরের আযান ও ইকামত, মাগরিবের আযান ও ইকামত এবং ঈশা’র আযান ও ইকামত এর সময় পাশাপাশি দেখতে পাবেন।

এছাড়াও আপনি যদি অন্য কোন মাসের নামাজের সময়সূচী দেখতে চান তাহলে উপরের ড্রপডাউন মেন্যু থেকে সহজেই মাস চেঞ্জ করতে উক্ত মাসের নামাজের সময়সূচী দেখতে পারবেন।

4. Muslim Pro

Muslim Pro হচ্ছে এমন একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি একদম সঠিক নামাদের সময়সূচি এবং কিবলার দিক নির্নয় করতে পারবেন। এই ওয়েব সাইটে যাওয়ার পরে প্রথমেই আপনি একটি সার্চ বার দেখতে পাবেন, সেখানে আপনি আপনার বর্তমান লোকেশন ইনপুট দিতে হবে কেননা তাহলে আপনি আপনার লোকেশন অনুযায়ী নামাজের সময়সূচী দেখতে পারবেন। আপনার লোকেশন সেট করা হয়ে গেলে মুহূর্তের মধ্যে আপনি নামাজের সময়সূচী দেখতে পাবেন।

এছাড়াও আপনি এই ওয়েব সাইট থেকে ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা’র নামাজের সময়সূচী দেখতে পারবেন। তাছাড়া অন্য মাসের নামাজের সময় দেখতে চাইলেও তা দেখতে পারবেন এই ওয়েব সাইট থেকে। অন্যদিকে, আপনি এই ওয়েব সাইট থেকে নামাজের সমসসূচী গণনা পদ্ধতি চেঞ্জ করতে এবং আসরের সময় (হানাফি অথবা শাফেঈ, মালেকি ও হাম্বলি মাজহাব) এর গণনা পদ্ধতি চেঞ্জ করতে পারবেন।

5. Urdu Point

Urdu Point website এই ওয়েব সাইট’টি ব্যবহার করে আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী দেখতে পারবেন। এছাড়াও এই ওয়েব সাইট থেকে আপনি আল কুরআন, ইফতার ও সাহরির দোয়া, হাদিসের বই, হাম ও নাদ সহ আরও অনেক কিছু দেখতে পারবেন।

নামাজের সময়সূচি দেখতে, উপরের উল্লেখিত লিঙ্কটিতে ক্লিক করে ওয়েব সাইট ভিজিট করুন। এই ওয়েব সাইটে দেশ ভিত্তিক নামাজের সময়সূচী দেখানো হয়ে থাকে। আর তাই আপনাকে প্রথমে দেশ এবং এর পরে শহর সিলেক্ট করতে হবে। তাহলেই আপনি ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা’র নামাজের সময়সূচী দেখতে পাবেন।

এছাড়াও, আপনি এই ওয়েব সাইট থেকে নামাজের সমসসূচী গণনা পদ্ধতি চেঞ্জ করতে এবং আসরের সময় (হানাফি অথবা শাফেঈ, মালেকি ও হাম্বলি মাজহাব) এর গণনা পদ্ধতি চেঞ্জ করতে পারবেন।

6. IslamiCity

IslamiCity নামাজের সময়সূচী জানার জন্য ফ্রি একটি ওয়েব সাইট। এই ওয়েব সাইটে আপনি পাবেন কুরআন, ইসলামিক কুইজ, হিজরি কনভার্টার, ইসলামিক শব্দকোষ এবং অন্যান্য ধর্মীয় দিকনির্দেশনা সম্পর্কে জানতে পারবেন।

নামাজের সময়সূচি দেখতে, উপরের উল্লেখিত লিঙ্কটিতে ক্লিক করে ওয়েব সাইট ভিজিট করুন। ওয়েব সাইটে ভিজিট করলেই আপনি ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা’র নামাজের সময়সূচী দেখতে পাবেন।

নামাজের সময়সূচী দেখা সহ আপনি কিবলা নির্নয় এর মতো আরও অনেক কিছু দেখতে পারবেন। এছাড়াও, আপনি এই ওয়েব সাইট থেকে নামাজের সমসসূচী গণনা পদ্ধতি চেঞ্জ করতে এবং আসরের সময় (হানাফি অথবা শাফেঈ, মালেকি ও হাম্বলি মাজহাব) এর গণনা পদ্ধতি চেঞ্জ করতে পারবেন। এছাড়াও আপনি যদি পুরো মাসের সময় দেখতে চান তাহলে আপনি সহজেই দেখতে পারবেন।

অন্যদিকে, এই ওয়েব সাইটের মাধ্যমে আপনি আপনার নিকটস্থ মসজিদ এবং খাবারের জায়গা দেখতে পারবেন। সুতরাং আমি নির্ধিধায় বলতে পারি যে, এই ওয়েব সাইট ব্যবহার করলে আপনি নামাজের সময়সূচী জানার সাথে সাথে ইসলাম সম্পর্কে আরও অনেক কিছু জানতে পারবেন।

7. Salah Times

Salah Times ব্যবহার করে আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী দেখতে পারবেন। এই ওয়েব সাইটে দেশ ভিত্তিক নামাজের সময়সূচী দেখানো হয়ে থাকে।

আর তাই আপনাকে প্রথমে দেশ এবং এর পরে শহর সিলেক্ট করতে হবে। তাহলেই আপনি ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা’র নামাজের সময়সূচী দেখতে পাবেন। এছাড়াও আপনি চাইলে ভিউ চেঞ্জ করতে পারবেন, আপনি চারটি ভিন্ন ভিন্ন ভিউ-এ নামাজের সময় দেখতে পারবেন যেমনঃ দিন, সপ্তাহ, মাস এবং বছর।

তাছাড়াও আপনি যদি এই ওয়েব সাইটে নামাজের সময় দেখতে বারবার ভিজিট করতে না চান তাহলে “Download” বাটনে ক্লিক করে পুরো মাসের নামাজের সময়সূচি ডাউনলোড করে রাখতে পারবেন। আর নামাজের সময়সূচী চারটি ভিন্ন ফরম্যাট ডাউনলোড করতে পারবেন আর তা হলঃ PDF, WORD, EXCEL এবং TEXT ফরম্যাট।

8. LeMuslimPost

LeMuslimPost হচ্ছে এমন একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি দেখতে পারবেন। আর এই সাইটে শুধুমাত্র ভারতের নয়াদিল্লি এর নামাজের সময়সূচী দেখায়। সুতরাং আপনি যদি ভারতের নয়াদিল্লিতে বসবাস করে থাকেন তাহলে এই ওয়েব সাইট ব্যবহার করে নামাজের সময়সূচী জানতে পারবেন সহজেই।

আপনি এই ওয়েব সাইট থেকে চারটি ভিন্ন ভিন্ন ভিউ-এ নামাজের সময় দেখতে পারবেন যেমনঃ দিন, সপ্তাহ, মাস এবং বছর। এছাড়াও আপনি জুমুয়ার দিন আলাদা নামাজের সময় দেখতে পারবেন। আর আপনি ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা’র নামাজের সময়সূচী দেখতে পাবেন। ফলে নামাজের সময়সূচী জেনে নিলে আপনি আপনার নামাজ যথা সময়ে আদায় করতে পারবেন।

9. Salah.com

Salah.com ওয়েব সাইট’টি খুবই সিম্পল এবং দরকারী একটি ওয়েব সাইট। এই ওয়েব সাইট থেকে আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ এবং তাহাজ্জুত নামাজের সময়সূচী দেখতে পারবেন। এছাড়াও আপনি আল কুরআন পড়ার পাশাপাশি এর অডিও শুনতে পারবেন।

ওয়েব সাইটটি আপনার বর্তমান লোকেশন অটোম্যাটিক ডিটেক্ট করে নামাজের সময়সূচী দেখাবে। এজন্য আপনাকে ওয়েব সাইট কে আপনার লোকেশন অ্যাক্সেস করার অনুমতি প্রদান করতে হবে। আর ওয়েব সাইটে ভিজিট করলেই আপনি ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা এবং তাহাজ্জুতের নামাজের সময়সূচী দেখতে পাবেন। এই ওয়েব সাইট ব্যবহার করে আপনি সহজেই নামাজের সময়সূচী জানতে পারবেন। শুধুমাত্র এই ওয়েব সাইটে ভিজিট করুন এবং আপনার লোকেশন অ্যাক্সেস করার অনুমতি দিন আর পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচী জানতে পারবেন।

10. Makkah Calendar

নামাজের সঠিক সময় জানার জন্য Makkah Calendar হচ্ছে ফ্রি ওয়েব সাইট। আপনি এখান থেকে ইসলামিক ক্যালেন্ডার, ইসলামিক ভিডিও, ক্রিসেন্ট এবং আরও অনেক কিছু দেখতে পারবেন।

এছাড়াও আপনি তিনটি ভিন্ন ভিন্ন ভিউ-এ নামাজের সময় দেখতে পারবেন যেমনঃ সপ্তাহ, মাস এবং বছর। আর নামাজের সময় দেখতে আপনি তাইলে লোকেশন এবং নামাজের সময় গণনা পদ্ধতি চেঞ্জ করতে পারবেন। আর আপনি ফজর, সূর্যোদয়, যোহর, আসর, মাগরিব এবং ঈশা’র নামাজের সময়সূচী দেখতে পাবেন।

শেষ কথা

আমি আশাকরি উপরে বর্ণিত ওয়েব সাইট গুলি আপনার দৈনন্দিন নামাজের সময়সূচী জানার জন্য খুবই উপকারী হবে বলে আমার ধারণা। নামাজের সময়সূচী দেখতে যেকোন একটি ওয়েব সাইটে ভিজিট করুন আর নিজের পছন্দ মত দিন, সপ্তাহ, মাস এবং বছর ইত্যাদি ভিউ-তে সময়সূচী দেখুন। আর উপরের বেশির ভাগ ওয়েব সাইটেই আপনি আপনার লোকেশন চেঞ্জ করে নামাজের সময়সূচী দেখতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে সম্পুর্ন মাসের নামাজের সময়সূচী ডাউনলোড করে রাখতে পারবেন।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: