ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৩২ অপরাহ্ন
যেকোন অগোছালো Text লিস্ট Alphabetize ও Sort করে সাজান নিমিষেই! ৫ টি সুপার অনলাইন টুলের মাধ্যমে! | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো এমন ৫টি অনবদ্য ওয়েব সাইট যার মাধ্যমে আপনারা যেকোনো অগোছালো লিস্ট কে সাজাতে পারবেন নিমিষেই। তো কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসা যাক।

সাধারণত কোন কিছুর ট্র্যাকিং করতে বা আমাদের দৈনন্দিন কাজকে সহজ করে তুলতে আমরা লিস্ট ব্যবহার করে থাকি। এর মধ্যে উল্লেখযোগ্য শপিং লিস্ট, টু ডু লিস্ট, নামের লিস্ট, এবং আরও অনেক ধরনের লিস্ট রয়েছে। আর বর্তমানে এই সব লিস্ট আমরা আমদের স্মার্টফোন বা পিসি তে তৈরি করে থাকি।

ফলে অনেক সময় লিস্ট অনেক বড় আকার ধারণ করলে তা সাজানো অনেকটা কষ্টসাধ্য হয়ে ওঠে। আর সময়ে সময়ে লিস্টগুলো থেকে কিছু আইটেম ডিলিট করা, অ্যাড করা আর সবচেয়ে বড় সমস্যা তা সাজানো অনেক গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনি চাইলে সহজেই এই লিস্ট গুলোকে অক্ষর অনুযায়ী বা আপনার পছন্দ অনুযায়ী সাজাতে পারবেন আর লিস্ট সাজানোর জন্য এই অল্প সময় দেওয়াতে ভবিষ্যতে আপনার অনেক সময় বাঁচাতে সাহায্য করবে।

এই টিউনে, পাঁচটি ওয়েব টুলস নিয়ে আলোচনা করবো যার মাধ্যমে আপনি আপনার লিস্ট কে অক্ষর অনুযায়ী এবং অন্যান্য উপায়ে সাজাতে পারবেন।

১. The Alphabetizer

The Alphabetizer হচ্ছে অনলাইনে লিস্ট অক্ষর অনুযায়ী সাজানো এবং অরগানাইজ করার জন্য সবচেয়ে বেস্ট টুলস। তাছাড়া এই ওয়েব সাইটটি হালকা হওয়াতে সহজেই নেভিগেট করা যায়, আর এই ওয়েব সাইটে লিস্ট সাজানোর জন্য প্রচুর অপশন রয়েছে এবং এই ওয়েব সাইটের দুইটি ভিন্ন ভার্সন রয়েছে একটি নতুন আর একটি পুরাতন ভার্সন, আপনার যেই ভার্সন পছন্দ সেটাই ব্যবহার করুন।

The Alphabetizer নিচের বাছাই এবং ফিল্টারিং অপশনগুলো সাপোর্ট করে:

  • Alphabetize.
  • Alphabetize by last name.
  • Alphabetize titles.
  • Make lowercase.
  • Capitalize titles.
  • Remove duplicates.
  • Reverse list.
  • Strip HTML.
  • Randomize.

এই ওয়েব সাইটের জন্য আরও কমপ্লেক্স ভাবে লিস্ট সাজাতে পারবেন, যেমন প্রত্যেকটি লাইনকে নাম্বারিং করা বা রোমান সংখ্যা অনুসারে নাম্বারিং করতে, সেপারেটর অ্যাড করতে, প্রত্যেকটি লাইনের শুরুতে বা শেষে যেকোনো বর্ণ যুক্ত করতে, যেকোনো শব্দ রিমুভ করা সহ আরও অনেক কিছুই করতে পারবেন।

The Alphabetizer, ব্যবহার করে আপনার লিস্ট লোকাল স্টোরেজে সেভ করতে পারবেন অথবা আপনার উক্ত লিস্টকে একটি URL এ সেভ করতে পারবেন যা অন্যদের সাথে শেয়ার করতে পারবেন।

২. WordCounte

WordCounter ওয়েব সাইটটি মূলত লিস্ট বাছাই ও অক্ষর অনুযায়ী সাজানোর জন্য তৈরি না হলেও এর মাধ্যমে আপনি আপনার লিস্ট সাজাতে পারবেন।

কোন নির্দিষ্ট বা অনির্দিষ্ট আর্টিকেল কে ইগনোর করার ফিচার রয়েছে যার ফলে WordCounter এর অক্ষর অনুযায়ী সাজানোর জন্য অন্যতম একটি ওয়েব টুলসে পরিণত করেছে। আর এই ওয়েব সাইট ব্যবহার করে বিভিন্ন অপশন এর উপর ভিত্তি করে লিস্ট গুলোকে সাজাতে পারবেন যেমন: newlines, commas, spaces, অথবা অন্যান্য কাস্টম ক্যারেক্টটারও ব্যবহার করতে পারবেন।

WordCounter নিচের বাছাই এবং ফিল্টারিং অপশনগুলো সাপোর্ট করে:

  • Alphabetize.
  • Alphabetize categorized list.
  • Alphabetize by last name.
  • Remove duplicates.
  • Reverse.
  • Randomize.
  • Remove HTML.
  • Add numbers/letters.
  • Add custom text.
  • Change list type.
  • Ignore first/second/third/fourth word.

আর যদি আপনি উপরের কোন অপশনগুলো কোনটি কি কাজ করে তা যদি বুঝতে না পারেন তাহলে ওয়েব সাইটের নিচে প্রত্যেকটি অপশন এর ব্যাখ্যা দেওয়া আছে তা দেখুন।

৩. EduBirdie

EduBirdie হচ্ছে লেখালিখি করার একটি প্ল্যাটফর্ম যা আপনাদের কাছে তেমন পরিচিত টুলস নয় আর এর মাধ্যমে আপনি আপনার লিস্টকে অক্ষর অনুযায়ী সাজানোর জন্য অনেক পাওয়ারফুল একটি টুলস। আর এর মাধ্যমে আপনি আপনার লিস্টের অপ্রয়োজনীয় লিস্ট কে রিমুভ করতে, লিস্ট ছোট করতে এবং অন্যান্য সাইটের সকল ফিচারের সাথে সাথে তাদের নিজস্ব কিছু ইউনিক ফিচার রয়েছে।

এছাড়াও EduBirdie রয়েছে অনেকগুলো রিমুভাল অপশন, যার মাধ্যমে আপনি ডুপ্লিকেট, বিরামচিহ্ন, বন্ধনী, HTML বা আর্টিকেল আপনার লিস্ট থেকে রিমুভ করতে পারবেন।

৪. SortMyList

SortMyList হচ্ছে এই টিউনের অন্যতম একটি ওয়েব সাইট যার মাধ্যমে আপনি আপনার অগোছালো লিস্ট কে মুহূর্তেই সাজাতে পারবেন। আর এই ওয়েব সাইটটির ইউজার ইন্টারফেস দেখতে Windows XP এর সময়কার সফটওয়্যার গুলোর মত।

আর এই ওয়েব সাইটে ফন্ট হিসেবে ব্যবহার করা হয়েছে Comic Sans MS যার কারণে ওয়েব সাইটটি আরও আকর্ষণীয় লাগছে, আর হ্যাঁ এই ওয়েব সাইটের ইউজার ইন্টারফেস দেখে একে বিচার করবেন না তাহলে আপনি ভুল করবেন। কেননা SortMyList হচ্ছে পাওয়া-ফুল একটি অনলাইন টুলস যার মাধ্যমে আপনি আপনার লিস্ট কে সহজেই সাজাতে পারবেন।

এছাড়াও SortMyList আপনাকে আরও উন্নত অপশন দিচ্ছে যেমন A–Z, addresses, titles, emails, HREFs এবং আরও অনেক। আর SortMyList এ ইউনিক ফিচার হিসেবে, সপ্তাহ এবং মাসের দিন অনুসারে লিস্ট বাছাই করার ফিচার রয়েছে।

সবশেষে, SortMyList  ওয়েব সাইটে লেন্থ অনুসারে সর্ট করার ফিচার রয়েছে- এটি এমন একটি ফিচার যা অন্যান্য ওয়েব সাইটে নেই কিন্তু এই ওয়েব সাইটে তা রয়েছে।

এছাড়াও অন্যান্য ফিচার হিসেবে, letter casing পরিবর্তনের জন্য আলাদা মেনু রয়েছে – যার মাধ্যমে ইউজাররা ছোট হাতের অক্ষরে, বড় হাতের অক্ষরে, র‍্যান্ডম কেস, টাইটেল কেস বা প্রথম অক্ষরকে বড় হাতের অক্ষর করার অপশন পাবেন, এবং cleaning up lists ফিচারের মাধ্যমে ইউজাররা সমস্ত লাইন ব্রেক রিমুভ, স্পেস ট্রিমিং, অতিরিক্ত স্পেস রিমুভ, ডুপ্লিকেট রিমুভ করা সহ আরও অনেক অপশন রয়েছে।

আর তাই এই ডিজাইন যেমনই হোক, লিস্ট সাজানোর জন্য এই ওয়েব সাইটটি অত্যন্ত কার্যকর একটি ওয়েব সাইট।

৫. Gillmeiser Software

Gillmeister Software হচ্ছে এই টিউনের অনলাইন লিস্ট সাজানোর সর্বশেষ ওয়েব সাইট। আপনার যদি খুবই কম ফিচার এবং দ্রুত লিস্ট সাজাতে চান তাহলে এই ওয়েব সাইটি ব্যবহার করতে পারেন।

এই ওয়েব সাইট ব্যবহার করে আপনি alphabetical, natural এবং Randomize the order অপশন ব্যবহার করে আপনার লিস্টকে সাজাতে পারবেন। আর লিস্ট ডেটা গুলো নতুন লাইনে সাজানো হবে এবং ইউজাররা তাদের পছন্দ মত ascending বা descending অর্ডারে, কেস সেন্সিটিভ ইত্যাদি অপশন ব্যবহার করে লিস্ট সাজাতে পারবেন।

যারা খুবই সাধারণ উপারে তাদের লিস্ট সাজাতে চাচ্ছেন তাদের জন্য এই ওয়েব সাইটটি খুবই কার্যকর হবে বলে আমার ধারণা।

শেষ কথা

উপরে সবগুলো ওয়েব সাইটের কাজ মূলত অগোছালো লিস্টকে সহজে সাজানো আর এর মধ্যে কোন ওয়েব সাইটে বেশি ফিচার রয়েছে আবার কোন ওয়েব সাইটে কম। তো কিছুটা সময় নিয়ে আপনার চাহিদা মাফিক যেকোনো একটা বা একাধিক ওয়েব সাইট ব্যবহার করে আপনার অগোছালো লিস্টকে সাজাতে পারবেন নিমিষেই।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: