ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৭:১০ অপরাহ্ন
ইউক্রেনকে নিয়ে উত্তেজনা সৃষ্টির ব্যাপারে পাশ্চাত্যকে রাশিয়ার হুঁশিয়ারি
এনবিএস ওয়েবডেস্ক :

ইউক্রেনকে নিয়ে উত্তেজনা সৃষ্টির ব্যাপারে পাশ্চাত্যকে রাশিয়ার হুঁশিয়ারি

ইউক্রেনকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি করার ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, ‘রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে চায়’ এই অজুহাত তুলে রুশ সীমান্তের কাছে পশ্চিমাদের সামরিক উপস্থিতি সহ্য করবে না মস্কো।

রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রোববার মস্কোয় এ সতর্কবাণী উচ্চারণ করেন।তিনি বলেন, কৃত্রিমভাবে একটি উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা চলছে। এমন কেউ আমাদেরকে অস্বাভাবিক সামরিক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করছে যারা এসেছে মহাসাগরের ওপার থেকে। আর সে দেশটি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

রাশিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগকে তিনি ‘অযৌক্তিক ও অশিষ্ট’ বলে বর্ণনা করেন। এ ধরনের উসকানির পরিণতি মারাত্মক খারাপ হতে পারে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন পেসকভ।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার ‘অস্বাভাবিক সামরিক তৎপরতা’ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন উদ্বেগ প্রকাশ করার পরদিন পেসকভ এ প্রতিক্রিয়া জানালেন। ব্লিঙ্কেনের বক্তব্যের প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে সমর্থন জানানো হয়।

গত দু’সপ্তাহ ধরে কিয়েভ এই অভিযোগ করে আসছিল যে, দেশটির ওপর সামরিক আগ্রাসন চালাতে পারে রাশিয়া। ইউক্রেন আরো অভিযোগ করেছিল, দেশটির সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া।খবর পার্সটুডে/২০২১/এনবিস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: