ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন
ইরানের বিরুদ্ধে সব পথ খোলা: আমেরিকা
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের বিরুদ্ধে সব পথ খোলা: আমেরিকা

মার্কিন সরকার নতুনভাবে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে সব রকমের ব্যবস্থা নেয়ার পথ তাদের সামনে খোলা রয়েছে। আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ওপর গুরুত্ব দিয়ে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে তখন ওয়াশিংটন এই হুঁশিয়ারি উচ্চারণ করল।

ভিয়েনায় নতুন দফা আলোচনার সময় একেবারে দোরগোড়ায় এসে পৌঁছালেও আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা ইরানের উপরে আরো বেশি চাপ সৃষ্টি করেছে। তারা নিষেধাজ্ঞা আরোপ থেকে শুরু করে যুদ্ধংদেহী বিবৃতি দিচ্ছে, এখন তারা হুমকি দিচ্ছে ইরানের বিরুদ্ধে সব ব্যবস্থা নেয়ার পথ খোলা রাখা হয়েছে। এসব হুমকির মধ্যদিয়ে আমেরিকা ও তার মিত্ররা মূলত নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টির ঝুঁকি নিয়েছে।

অক্টোবরের শেষভাগ থেকে আমেরিকা এবং পশ্চিমা মিত্ররা বিশেষ করে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এমন কিছু নেতিবাচক পদক্ষেপ নিয়েছে যার কারণে ভিয়েনায় ফলপ্রসূ আলোচনার সম্ভাবনা বিপদের মুখে পড়েছে। আমেরিকা ইরানের বিরুদ্ধে নতুন করে বেশ কয়েকবার নিষেধাজ্ঞা আরোপ করেছে। পাশাপাশি পশ্চিমা এই চার দেশ ইরানের পরমাণু কর্মসূচির অগ্রগতি সম্পর্কে বেশকিছু বিবৃতি দিয়েছে যার মূল লক্ষ্য তেহরানের ওপর চাপ সৃষ্টি করা।


এছাড়া, গত শনিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বাহরাইনে অনুষ্ঠিত এক সম্মেলনে বলেছেন, ইরানকে মোকাবেলার জন্য আমেরিকা প্রতিশ্রুতিবদ্ধ। এর মধ্যদিয়ে তিনি মধ্যপ্রাচ্যের মিত্রদেরকে আশ্বস্ত করার চেষ্টা করেছেন যারা মার্কিন সমরশক্তির ওপর বিশেষভাবে নির্ভরশীল। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরো বলেছেন, ইরান যাতে কোনোভাবে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে সে ব্যাপারে আমেরিকা বাধা সৃষ্টি করতে দৃঢ় প্রতিজ্ঞ।

পরমাণু অস্ত্র তৈরি করার কোনো পরিকল্পনা নেই বলে ইরান বারবার বিশ্বকে আশ্বস্ত করার পরও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এবং পশ্চিমা দেশগুলো এই সব কথা বলছে। এমনকি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী পরমাণু বোমা তৈরি, নিজেদের কাছে রাখা অথবা ব্যবহার করা -এর সবকিছুকেই হারাম বলে ফতোয়া দিয়েছেন।খবর পার্সটুডে/২০২১/এনবিস/একে।খবর পার্সটুডে/২০২১/এনবিস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: