ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৭:১৪ অপরাহ্ন
সহযোগিতা গভীর করার জন্য তেহরান আলোচনায় অভিন্ন ক্ষেত্র খুঁজেছি’
এনবিএস ওয়েবডেস্ক :

সহযোগিতা গভীর করার জন্য তেহরান আলোচনায় অভিন্ন ক্ষেত্র খুঁজেছি’

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি বলেছেন, তিনি তেহরান সফরে গিয়ে যে আলোচনা করেছেন তাতে ইরানের সঙ্গে সম্পর্ক গভীর করার জন্য অভিন্ন ক্ষেত্র প্রতিষ্ঠার চেষ্টা করেছেন।

ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্য নিয়ে আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যে আলোচনা অনুষ্ঠানের কথা রয়েছে তার আগে তিনি এ বক্তব্য দিলেন।

ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই’র প্রধান মোহাম্মাদ ইসমাইলির সঙ্গে আজ (মঙ্গলবার) এক যৌথ সংবাদ সম্মেলনে গ্রোসি বলেন, বেশ কিছু ইস্যুতে অবস্থান পরিষ্কার করার জন্য আমরা যৌথ তৎপরতা অব্যাহত রাখতে সম্মত হয়েছি। আমরা ইরান সরকারের সঙ্গে সম্পর্ক গভীর করার জন্য সংলাপ অব্যাহত রাখতেও সম্মত হয়েছি।”

গ্রোসি বলেন, “তেহরানে আমার কর্মকাণ্ড বেড়েছে। অভিন্ন একটি ক্ষেত্র তৈরির জন্য আমরা লাগাতার সংলাপ চালিয়ে যাব। ইতিবাচকভাবে আজ সংলাপ শেষ করার জন্য আমাদের প্রচেষ্টা জোরদার করব। এ নিয়ে আমরা কঠোর পরিশ্রম করছি।”

সংবাদ সম্মেলনে ইসমাইলি বলেন, আইএইএ স্বীকার করেছে যে, ইরানের পরমাণু কর্মসূচি অন্য কোনোদিকে মোড় নেয় নি। তিনি আরো বলেন, “ইরান তার পরমাণু কর্মসূচি অব্যাহত রাখার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। সম্ভাব্য ক্ষেত্রগুলোতে পরমাণু প্রযুক্তি ব্যবহার আমাদের এজেন্ডায় অত্যন্ত বেশি গুরুত্ব পাচ্ছে। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: