ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন
দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য বিল আসছে সংসদের শীত অধিবেশনেই
এনবিএস ওয়েবডেস্ক :

দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য বিল আসছে সংসদের শীত অধিবেশনেই

 গত বাজেটেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman) ঘোষণা করেন, দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। এর ফলে সরকার পাবে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা। বুধবার জানা গেল, সংসদের আগামী শীত অধিবেশনেই দু’টি ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য বিল আসছে। আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে শীত অধিবেশন। ওই অধিবেশনে মোট ২৬ টি বিল পেশ করা হবে।

দু’টি ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য ব্যাঙ্কিং কোম্পানিস (অ্যাকুইজিশান অ্যান্ড ট্রান্সফার অব আন্ডারটেকিংস) আইন, ১৯৭০ ও ১৯৮০ এবং ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট ১৯৪৯-তে সংশোধন করতে হবে। সেজন্যই সংসদে পেশ করা হবে বিল।

এছাড়া শীতকালীন অধিবেশনে পেশ করা হবে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি (সংশোধনী) বিল, ২০২১। তার উদ্দেশ্য হল পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি আইন সংশোধন করা। তার ফলে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি থেকে ন্যাশনাল পেনশন সিস্টেম ট্রাস্টকে পৃথক করা সম্ভব হবে। গত বাজেটেই ‘ইউনিভার্সাল পেনশন কভারেজ’-এর কথা ঘোষণা করা হয়েছিল। নতুন বিল এনে সেই ঘোষণাকেই বাস্তবায়িত করা হবে।

JIS-24Nov
গত অক্টোবরে কেন্দ্রীয় সরকার রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাকে তুলে দেয় টাটার হাতে। তার ফলে পাওয়া গিয়েছিল ১৮ হাজার কোটি টাকা। একসময় টাটা সন্সই এয়ার ইন্ডিয়ার মালিক ছিল। ৫০ বছর আগে কেন্দ্রীয় সরকার সংস্থাটি অধিগ্রহণ করে। টাটা ফের এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ শেয়ারের মালিক হচ্ছে। একইসঙ্গে তারা গ্রাউন্ড হ্যান্ডলিং কোম্পানিরও ৫০ শতাংশ শেয়ার পাচ্ছে। এয়ার ইন্ডিয়া কেনার জন্য টালাস প্রাইভেট লিমিটেড নামে এক স্পেশাল পারপাস ভেহিকল তৈরি করেছিল টাটা সন্স। সংস্থার সচিব তুহিনকান্তি পাণ্ডে এদিন জানিয়েছেন, তাঁরা এয়ার ইন্ডিয়া কেনার প্রতিযোগিতায় জয়ী হয়েছেন।

২০২১ সালের ৩১ অগাস্ট এয়ার ইন্ডিয়ার মোট ঋণ ছিল ৬১ হাজার ৫৬২ কোটি টাকা। তার মধ্যে ১৫ হাজার ৩০০ কোটি টাকা শোধ করবে টাটা সন্স। বাকি ৪৬ হাজার ২৬২ কোটি টাকা শোধ করবে এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড নামে সরকারের এক স্পেশাল পারপাস ভেহিকল।

অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সচিব রাজীব বনসল বলেন, যাঁরা এয়ার ইন্ডিয়া কিনছেন, তাঁরা আগামী এক বছরের মধ্যে কোনও কর্মীকে ছাঁটাই করবেন না। এক বছর পরে যদি ছাঁটাই করেন, তাহলে কর্মীদের ভিআরএস দিতে হবে। এর পাশাপাশি প্রত্যেক কর্মীকে দিতে হবে গ্রাচুইটি ও প্রভিডেন্ড ফান্ড। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: