ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৬:২৪ অপরাহ্ন
করোনায় মৃতদের পরিবার ক্ষতিপূরণ পাচ্ছে তো, রাজ্যগুলির কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের
এনবিএস ওয়েবডেস্ক :

করোনায় মৃতদের পরিবার ক্ষতিপূরণ পাচ্ছে তো, রাজ্যগুলির কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

 কোভিডে (Covid ) মৃতদের পরিবার ক্ষতিপূরণ পাচ্ছে তো? কতগুলো পরিবার এখনও অবধি ক্ষতিপূরণ পেল? রাজ্যগুলির থেকে বিস্তারিত রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট।

করোনায় মৃতদের পরিবারকে যাতে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয় সে ব্যাপারে শীর্ষ আদালতের কাছে আবেদন করেছিল কেন্দ্রীয় সরকার। সেই আবেদন মেনে নিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। আদালত জানিয়েছে, রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকেই কোভিডে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। রাজ্যের যে কোনও জনকল্যাণমূলক প্রকল্পের মধ্যেই সেটি পড়বে।

সব রাজ্য এই নির্দেশ মানছে কিনা তা জানতে চেয়েছে শীর্ষ আদালতের বিচারপতি এমআর শাহ ও বিচারপতি বিভি নাগারত্নার বেঞ্চ। মঙ্গলবার এই মামলার শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছে বিচারপতিরা জানতে চেয়েছেন, সব রাজ্যে এই নির্দেশ মানা হচ্ছে কিনা। রাজ্যের তহবিল থেকে কোভিডে মৃতদের পরিবার ক্ষতিপূরণের টাকা পাচ্ছে কিনা। এখনও অবধি কতজন ক্ষতিপূরণ পেল তার তালিকা রাজ্যগুলির থেকে নিয়ে আদালতে জমা করার নির্দেশও দেওয়া হয়েছে।


শীর্ষ আদালত জানিয়েছে, করোভিডে মৃত্যু হলে পরিবার যদি ৩০ দিনের মধ্যে আবেদন করে তাহলে ক্ষতিপূরণের টাকা দিতে হবে রাজ্য সরকারকে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে সেই অর্থ দেওয়া হবে। আবেদন করার জন্য ডেথ সার্টিফিকিটে, কোভিডে মৃত্যুর নথিপত্র ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর জমা করতে হবে। কেন্দ্রের প্রস্তাব মতো ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট, তবে রাজ্য সরকার চাইলে এর বেশিও দিতে পারে।

২০০৫-এর বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী, করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের জন্য কেন্দ্র ও রাজ্যগুলিকে নির্দেশ দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের হয়েছিল। সেই সময় মৃতদের পরিবারকে চার লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার আর্জি জানানো হয়েছিল শীর্ষ আদালতে। সেই সময় শীর্ষ আদালতে মোদি সরকারি জানিয়েছিল, করোনায় সব মৃতের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়। কারণ এটা শুধুমাত্র জাতীয় বিপর্যয়ের মধ্যে পড়ে। কেন্দ্র আরও বলেছিল, কোভিড ও লকডাউনের কারণে আর্থিক সঙ্কট চরমে। তার ওপর চার লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রতি পরিবারকে এত টাকা ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়। সে দায়িত্ব নিতে হবে রাজ্যগুলির সরকারকেই। শীর্ষ আদালতে এই নিয়ে প্রস্তাবও পেশ করেছিল কেন্দ্র। সেই প্রস্তাবেই অনুমোদন দেয় সুপ্রিম কোর্ট। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: