ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৫:৫৮ অপরাহ্ন
ভয়ঙ্কর ডেল্টার সংক্রমণ ৫০ শতাংশ রুখে দেবে কোভ্যাক্সিন, দাবি ল্যানসেটের গবেষণায়
এনবিএস ওয়েবডেস্ক :

ভয়ঙ্কর ডেল্টার সংক্রমণ ৫০ শতাংশ রুখে দেবে কোভ্যাক্সিন, দাবি ল্যানসেটের গবেষণায়

ভারতে করোনার সবচেয়ে সংক্রামক প্রজাতি ডেল্টা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যাণ বলছে, দেশে কোভিড পজিটিভ রোগীদের প্রায় ৮০ শতাংশের শরীরেই ডেল্টা স্ট্রেনের খোঁজ মিলেছে। ডেল্টা যত দ্রুত ছড়াতে পারে, ততটাই প্রাণঘাতী। কাজেই কোভিডের এই প্রজাতির সংক্রমণ ঠেকানোই চিন্তার ব্যাপার। সেদিক থেকে দেশের তৈরি টিকা কোভ্যাক্সিন (Covaxin) কার্যকরী হতে পারে বলেই মনে করছেন গবেষকরা। বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য মেডিক্যাল জার্নাল ল্যানসেটের গবেষণাও বলছে, কোভ্যাক্সিনের দুটি ডোজ ডেল্টা প্রজাতির সংক্রমণ ৫০ শতাংশ রুখে দিতে পারে।

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি) ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর)যৌথ গবেষণায় দাবি করা হয়েছে, করোনার অতি সংক্রামক প্রজাতির মোকাবিলা আগেও করেছে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। খুব কম জনের শরীরে হলেও ছোঁয়াচে স্ট্রেন নিষ্ক্রিয় করতে পেরেছে দেশের তৈরি এই টিকা। গবেষকদের আশা, ভাইরাসের বিপজ্জনক ডেল্টা ও বিটা স্ট্রেনও রুখতে পারবে কোভ্যাক্সিন।


কোভিডের ডেল্টা ভ্যারিয়ান্ট (বি.১.৬১৭.২) শুধু ভারতে নয় বিশ্বজুড়েই চিন্তার কারণ। এই প্রজাতি ইতিমধ্যেই বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ডেল্টা প্রজাতিকে উদ্বেগজনক বলে উল্লেখ করেছে। সেই সঙ্গেই দক্ষিণ আফ্রিকার প্রজাতি বিটা ভ্যারিয়ান্টও (বি.১.৩৫১) অতি সংক্রামক হয়ে ছড়িয়ে পড়েছে।

ল্যানসেটের গবেষণাপত্র বলছে, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (BBV152) করোনাভাইরাসের নিষ্ক্রিয় স্ট্রেন থেকে তৈরি। বায়োসেফটি লেভেল-৩ ল্যাবোরেটরির সুবিধা থাকায় ভারত বায়োটেকের ভাইরোলজিস্টরা সংক্রামক ভাইরাল স্ট্রেনের বিশেষ অংশ চিহ্নিত করে তাকে আলাদা করে নিয়েছেন। এরপরে সেই সংক্রামক স্ট্রেনকে বিশেষ বিজ্ঞানসম্মত উপায় পিউরিফাই করে তাকে নিষ্ক্রিয় বা ইনঅ্যাকটিভ (Inactive) করেছেন । এই ভ্যাকসিনের কার্যকারিতা আরও বাড়ানোর জন্য এর সঙ্গে অ্যাডজুভ্যান্ট (ইমিউনোলজিক্যাল এজেন্ট) যোগ করা হয়েছে। এই অ্যাডজুভ্যান্টের কাজ হল টিকার ক্ষমতা বাড়িয়ে তোলা। সেই কারণে কোভ্যাক্সিনের এমন গুণ আছে যা করোনার নতুন স্ট্রেনের সংক্রমণও রুখতে পারে। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: