ঢাকা, শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২, ১২:৩০ অপরাহ্ন
ওমিক্রন কেন বিপজ্জনক, যে ১০ কারণে একে ভয়ানক বলছে হু
Reporter Name

ওমিক্রন কেন বিপজ্জনক, যে ১০ কারণে একে ভয়ানক বলছে হু

বিশ্ব জুড়ে খুবই বিপজ্জনক হয়ে উঠতে পারে কোভিডের নতুন ভ্যারিয়ান্ট (New Variant) ওমিক্রন। এই ভ্যারিয়ান্ট ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে তার পরিণতি হতে পারে খারাপ। সোমবার এমনই সতর্কবার্তা দিয়েছে হু। আসুন জেনে নিই, কেন ওমিক্রনকে এত বিপজ্জনক মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

১। হু বলেছে, বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়তে পারে ওমিক্রন। বিভিন্ন দেশকে পরামর্শ দেওয়া হয়েছে, তারা যেন দ্রুত আরও বেশি মানুষকে ভ্যাকসিন দেয়। আপৎকালীন পরিস্থিতিতে জরুরি স্বাস্থ্য পরিষেবা যাতে চালু থাকে, তারও ব্যবস্থা করে।

২। হু-র বিবৃতিতে বলা হয়েছে, অস্বাভাবিক হারে মিউটেশন হচ্ছে ওমিক্রনের। এর ফলে অতিমহামারী আরও কিছুদিন চলতে পারে।

৩। ওমিক্রন যদি ব্যাপক হারে ছড়িয়ে পড়ে, তার পরিণতি হবে খুবই খারাপ। অবশ্য একইসঙ্গে হু জানিয়েছে, এখনও পর্যন্ত কেউ ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন বলে খবর মেলেনি।

৪। হু-র বিজ্ঞানীরা বলেছেন, আমাদের ধারণা, ওমিক্রন আগামী দিনে বড় বিপদ ডেকে আনতে পারে। কোভিডের ভ্যাকসিন এই নতুন ভ্যারিয়ান্টকে কতদূর প্রতিরোধ করতে পারবে, আগে কেউ কোভিডে আক্রান্ত হয়ে থাকলে তার নতুন ভ্যারিয়ান্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে কিনা, কিছুই এখনও জানা যায়নি।

৫। গত শুক্রবার হু ঘোষণা করে, ওমিক্রন হল ‘ভ্যারিয়ান্ট অব কনসার্ন’, অর্থাৎ উদ্বেগজনক ভ্যারিয়ান্ট। এর আগে কোভিডের ডেল্টা ভাইরাসকে নিয়ে একইরকম উদ্বেগ দেখা গিয়েছিল। সেই তুলনায় আলফা, বিটা ও গামা ভ্যারিয়ান্ট ছিল দুর্বল।

৬। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওমিক্রন সম্পর্কে বেশ কিছু জরুরি তথ্য জানা যাবে বলে হু মনে করে। তাদের বিবৃতিতে বলা হয়েছে, সম্ভবত ভ্যাকসিন নেওয়া মানুষজনও এই ভ্যারিয়ান্টে আক্রান্ত হবেন।

৭। প্রথমে দক্ষিণ আফ্রিকায় দেখা গিয়েছিল ওমিক্রন। পরে তা ১২ টি দেশে ছড়িয়ে পড়ে। বটসোয়ানা, ইতালি, হংকং, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রিটেন, ডেনমার্ক, জার্মানি, কানাডা, ইজরায়েল এবং চেক প্রজাতন্ত্রে অনেকে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

৮। কয়েকটি দেশ ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকা ও তার আশপাশের দেশগুলি থেকে বিমান আসতে দিচ্ছে না।

৯। জাপান ও ইজরায়েল কোনও বিদেশিকেই ঢুকতে দিচ্ছে না। অস্ট্রেলিয়া সরকার স্থির করেছিল, আগামী ডিসেম্বর থেকে ছাত্র ও দক্ষ শ্রমিকদের দেশে ঢুকতে দেওয়া হবে। কিন্তু ওমিক্রন সংক্রমণের পরে সেই সিদ্ধান্ত কার্যকরী নাও হতে পারে।

১০। ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে, যে দেশগুলিতে ওমিক্রন ভ্যারিয়ান্ট দেখা দিয়েছে, সেখানকার কেউ দেশে এলে বিমান বন্দরেই তাঁর কোভিড টেস্ট করা হবে। তাছাড়া প্রত্যেক বিদেশিকে একটি ফর্ম ফিল আপ করতে হবে। তাতে তিনি জানাবেন, তাঁর আরটি পিসিআর টেস্টে নেগেটিভ এসেছে। এখবর জানিয়েছে দ্য ওয়াল

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: