ঢাকা, বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০২২, ০১:৪৩ পূর্বাহ্ন
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ইসরায়েলের তেলআবিব
এনবিএস ওয়েবডেস্ক :

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ইসরায়েলের তেলআবিব

জীবনযাত্রার ব্যয় নিয়ে লন্ডনভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে, বিশ্বব্যাপী জীবনযাত্রার খরচের শীর্ষে রয়েছে ইসরায়েলের রাজধানী তেলআবিব । দামেস্ক এবং ত্রিপলিতে জীবনযাপনের খরচ সবচেয়ে কম। 

ব্যয়বহুল শহরের মধ্যে শীর্ষ দশে রয়েছে প্যারিস, সিঙ্গাপুর, হংকং , সুইজারল্যান্ডের জুরিখ, নিউইয়র্ক, সুইজারল্যান্ডের জেনেভা, ডেনমার্কের কোপেনহেগেন, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ও জাপানের ওসাকা।

তালিকায় বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল শহরের মধ্যে দামেস্ক ও ত্রিপলির পরই রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ, তিউনেশিয়ার তুনিস, কাজাখস্তানের আলমেটি, পাকিস্তানের করাচি, ভারতের আহমেদাবাদ, আলজেরিয়ার আলজিয়ার্স, আর্জেন্টিনার বোয়েনস এইরেস ও জাম্বিয়ার লুসাকা।

ব্যয়বহুল শহরের তালিকায় ইরানের রাজধানী তেহরান ৫০ ধাপ এগিয়ে ২৯তম অবস্থানে উঠে এসেছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে শহরটিতে পণ্যের ঘাটতি দেখা গিয়েছে এবং খরচ বেড়েছে। গার্ডিয়ান

গত আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে মার্কিন ডলারের বিপরীতে বিশ্বের ১৭৩টি শহরের দুই শতাধিক রকমের পণ্য এবং সেবার মূল্যমানের ভিত্তিতে ব্যয়বহুল শহরের এই তালিকা তৈরি করেছে ইআইইউ।

এতে দেখা গেছে, মহামারীকালীন বিধি-নিষেধ এবং পণ্য পরিবহনে ব্যাঘাতের কারণে ওই সময়ে বিশ্বজুড়ে জাহাজে পরিবহনকৃত পণ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য-সামগ্রীর মূল্য বেড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে স্থানীয় মুদ্রার তুলনায় পণ্যের দাম বেড়েছে গড়ে ৩ শতাংশ । গত ৫ বছরে দ্রুততম মুদ্রাস্ফীতি হারের রেকর্ড হয়েছে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: