ঢাকা, বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০২২, ০২:৪৪ পূর্বাহ্ন
জাতিসংঘে তালেবানের স্থায়ী প্রতিনিধি গ্রহণের সিদ্ধান্ত স্থগিত
এনবিএস ওয়েবডেস্ক :

জাতিসংঘে তালেবানের স্থায়ী প্রতিনিধি গ্রহণের সিদ্ধান্ত স্থগিত

তালেবানের বিশেষ প্রতিনিধিকে জাতিসংঘে আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি হিসেবে গ্রহণ করার সিদ্ধান্ত স্থগিত রেখেছে এ সংক্রান্ত কমিটি। জাতিসংঘে বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিকে গ্রহণ করার দায়িত্বে রয়েছে রাশিয়া, চীন ও আমেরিকাকে নিয়ে গঠিত একটি কমিটি।

ওই কমিটি তালেবানের বিশেষ প্রতিনিধিকে গ্রহণ কিংবা বর্জন না করে এ সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি স্থগিত রেখেছে। কমিটির সচিব একথা ঘোষণা করলেও এ বিষয়টি স্পষ্ট করেননি যে, সাবেক আশরাফ গনি সরকারের নিযুক্ত স্থায়ী প্রতিনিধি এখনো জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করবেন কিনা। 

তালেবানের প্রতিনিধিকে জাতিসংঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে গ্রহণ করার অর্থ হবে আফগানিস্তানের বৈধ সরকার হিসেবে বিশ্ব সংস্থাটির পক্ষ থেকে তালেবানকে স্বীকৃতি দেয়া। বিশ্বের ১৯৩টি দেশের প্রতিনিধিদের জাতিসংঘে নিযুক্ত রাষ্ট্রদূত হিসেবে স্বীকৃতি দেয়ার দায়িত্ব পালন করে চীন, রাশিয়া ও আমেরিকার নয় সদস্যবিশিষ্ট কমিটি। 

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকার সম্প্রতি তাদের দোহা দপ্তরের মুখপাত্র সুহাইল শাহিনকে জাতিসংঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়।প্রায় দুই মাস আগে গত ২০ সেপ্টেম্বর তালেবান জাতিসংঘ মহাসচিবকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে তাদের এ সিদ্ধান্তের কথা জানায়।

 গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান এবং সেপ্টেম্বরে নিজেদের অন্তর্বর্তী সরকার ঘোষণা করে তারা। মোহাম্মাদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করে ঘোষিত সরকারকে এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ স্বীকৃতি দেয়নি। তালেবান দাবি করছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী জাতিসংঘে নিজেদের প্রতিনিধি নিয়োগ দেয়ার অধিকার তাদের রয়েছে । খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: