ঢাকা, শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২, ০৫:২৫ পূর্বাহ্ন
গান্ধির দেশে একনায়কতন্ত্রের আদর্শ কখনোই সফল হবে না : রাহুল গান্ধি
Reporter Name

গান্ধির দেশে একনায়কতন্ত্রের আদর্শ কখনোই সফল হবে না : রাহুল গান্ধি
 
ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধি এমপি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে টার্গেট করে বলেছেন, ‘মহাত্মা গান্ধির দেশে একনায়কতন্ত্রের আদর্শ কখনোই সফল হবে না।

সকল গান্ধিবাদী একনায়কত্বের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দাঁড়াবে, আমরা কোনো অবস্থাতেই পিছপা হবো না।’ তিনি আজ (বুধবার) সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই মন্তব্য করেছেন।     

এদিকে, সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বর্ষাকালীন অধিবেশনে হট্টগোল ও বিশৃঙ্খলার অভিযোগে গত সোমবার শীতকালীন অধিবেশনের প্রথমদিনে  কংগ্রেসসহ বিভিন্ন দলের ১২ জন এমপিকে সাসপেন্ড করাকে কেন্দ্র করে   বিরোধীরা সোচ্চার হয়েছে।   

রাজ্যসভার ১২ জন এমপিকে সাসপেন্ডের প্রতিবাদে আজ (বুধবার) সংসদ চত্বরে গান্ধিমূর্তির পাদদেশে ধর্না-বিক্ষোভে শামিল হন বিরোধীরা।  এ সময়ে তাঁরা বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শনের পাশাপাশি  ‘গণতন্ত্রবিরোধী মোদি সরকার হায় হায়’, ‘রাজ্যসভার এমপিদের সাসপেনশন প্রত্যাহার করো’, ‘প্রত্যাহার তোমায় করতে হবে-করতে হবে’  ইত্যাদি স্লোগানে সোচ্চার হন।

ওই প্রতিবাদ কর্মসূচিতে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধি এমপি, কংগ্রেসের সিনিয়র নেতা মল্লিকার্জুন খাড়গেসহ অন্যান্য বিরোধী দলীয় নেতারা উপস্থিত ছিলেন। গোটা শীতকালীন অধিবেশনজুড়ে ওই ধর্না-অবস্থান কর্মসূচি চলবে বলে জানা গেছে।  

এ প্রসঙ্গে আজ তৃণমূলের সিনিয়র নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এমপি বলেন, ‘আমার নিজের মনে হয়েছে বর্তমান বিজেপি সরকারই চাচ্ছে না যে সংসদ শান্তিপূর্ণভাবে চলুক। মনে হচ্ছে, সরকার খুব অস্বস্তিজনক অবস্থায় আছে। বিরোধী দলগুলোর সেরকম কোনও সঙ্কট নেই।’

তিনি বলেন, ‘অধিবেশন শুরুর আগে কেন্দ্রীয় শীর্ষ মন্ত্রীদের উপস্থিতিতে সব দলনেতাদের নিয়ে বৈঠক হয়েছে। কিন্তু তার পরেও এই সাসপেনশন কেন?’  

‘সামনে উত্তর প্রদেশ, পাঞ্জাবের নির্বাচন আসছে। এখন লোকসভা বা রাজ্যসভায় আলোচনা হলে তার সবই সরকারের বিপক্ষে যাবে। গণমাধ্যমে তা প্রচার হবে সেজন্য সরকার এটা হতে দিতে চায় না’ বলেও মন্তব্য করেন তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

আজ কংগ্রেসের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারকে টার্গেট করে বলা হয়েছে ‘রিজার্ভ ব্যাঙ্ককে (আরবিআই) দুর্বল করার কাজ করেছে মোদি সরকার, আরবিআই-এর রিজার্ভ তহবিল থেকে জোর করে টাকা তুলে নিচ্ছে মোদি সরকার, আরবিআইকে আক্রমণ করছে।’ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর বিজেপি’র হামলা অব্যাহত রয়েছে বলেও দলটির পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: