ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৮:৩১ পূর্বাহ্ন
পায়রা বন্দরের ৯৯০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’
Reporter Name

পায়রা বন্দরের ৯৯০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

পটুয়াখালীর পায়রা বন্দর থেকে ৯৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর হালকা উত্তাল রয়েছে।

এখন পর্যন্ত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ভারতের উপকূলমুখী রয়েছে। এটি ভারতের উপকূলে আঘাত হানতে পারে। শুক্রবার (৩ ডিসেম্বর) বিকেলে পটুয়াখালী জেলা আবহাওয়া অফিস এ তথ্য জানায়। 

আবহাওয়া অধিদপ্তর ইতিমধ্যে দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারিসংকেত দেখাতে বলেছে। আর মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, গভীর সমুদ্রে বিচরণ না করতে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেছেন, এখন যে অবস্থায় আছে তাতে বাংলাদেশের জন্য উদ্বেগের কিছু দেখছি না। কিন্তু আবহাওয়ার গতি-প্রকৃতি সম্পর্কে নিশ্চিত মন্তব্য করা কঠিন। তাই আমরা সতর্কভাবেই এটি পর্যবেক্ষণ করছি। এটি ভারতে আঘাত করলেও বাংলাদেশে এর প্রভাবে অন্তত দু’দিন বৃষ্টিপাত কিংবা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টির নিম্নচাপ কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ায় আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এখন দুই নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: