ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৭:২০ পূর্বাহ্ন
ভিয়েনায় সপ্তম দফা বৈঠক শেষ; ফলপ্রসূ বলল ইউরোপ
Reporter Name

ভিয়েনায় সপ্তম দফা বৈঠক শেষ; ফলপ্রসূ বলল ইউরোপ

পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শুক্রবার ভিয়েনায় শেষ হয়েছে। বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে প্রতিটি দেশের প্রতিনিধিরা নিজ নিজ দেশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে শলাপরামর্শ করার জন্য নিজ নিজ দেশে ফিরে গেছেন।

ভিয়েনা বৈঠকে ইরানি প্রতিনিধিদলের প্রধান আলী বাকেরি-কানি শুক্রবার রাতে তেহরানের উদ্দেশে ভিয়েনা ত্যাগের আগে বলেছেন, ইরানের পক্ষ থেকে উত্থাপিত দু’টি খসড়া প্রস্তাব নিয়ে শলাপরামর্শ করার জন্য চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের প্রতিনিধিদের সুযোগ দেয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান এনরিক মুরা এবারের বৈঠককে ফলপ্রসূ বলে বর্ণনা করেছেন।

তিনি বলেছেন, আগামী বুধ অথবা বৃহস্পতিবার আবার সব দেশের প্রতিনিধিরা আরো আলোচনার জন্য ভিয়েনায় ফিরে আসবেন।গত পাঁচ দিনের বৈঠকে বেশ কয়েকটি খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বলে মুরা উল্লেখ করেন।


তেহরানের উদ্দেশে ভিয়েনা ত্যাগের প্রাক্কালে ইরানি সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আলী বাকেরি-কানি
ইউরোপের এই কূটনীতিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি পালনে ব্যর্থতার প্রসঙ্গ এড়িয়ে গিয়ে দাবি করেন, ভিয়েনায় আলোচনার পথ অনির্দিষ্টকালের জন্য খোলা থাকবে না। গত ২৯ নভেম্বর ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শুরু হয়েছিল।

২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ইরান তার পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আনে এবং এর বিপরীতে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।সমঝোতা অনুযায়ী ইরান তার পরমাণু কর্মসূচিতে সর্বোচ্চ চার মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে সম্মত হয়।

কিন্তু ২০১৮ সালে আমেরিকা একতরফাভাবে এটি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করলে ইরান সমঝোতা থেকে বেরিয়ে না গিয়ে ধীরে ধীরে নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমিয়ে দেয়। বর্তমানে ইরান ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। ভিয়েনা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে মূলত দু’পক্ষকে আগের জায়গায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য। খরব পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: