ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৮:০৯ পূর্বাহ্ন
আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেস ৩০০ আসনও পাবে না : গুলাম নবী আজাদ
Reporter Name

আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেস ৩০০ আসনও পাবে না : গুলাম নবী আজাদ

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সিনিয়র নেতা ও জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদ বলেছেন, তিনি মনে করেন না যে আগামী লোকসভা নির্বাচনে কংগ্রেস ৩০০ আসন জিতবে।

 আজ (বৃহস্পতিবার) হিন্দি গণমাধ্যম ‘ভাস্কর’ জানিয়েছে, জম্মু-কাশ্মীরের পুঞ্চে এক সমাবেশে বক্তব্য রাখার সময়ে আজাদ বলেন, দলের পক্ষে এতগুলো আসন পাওয়ার পরিস্থিতি মোটেই নেই।    

 গুলাম নবী আজাদ জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা প্রত্যাহার প্রসঙ্গে বলেন, শুধুমাত্র সুপ্রিম কোর্ট যেখানে বিষয়টি বিচারাধীন এবং কেন্দ্রীয় সরকার এটি পুনরুদ্ধার করতে পারে। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা বাতিল করেছে, সেজন্য এটি তারা পুনর্বহাল করবে না। আমি যদি বলি যে আমি তা ফিরিয়ে আনব, তবে সেটি হবে মিথ্যা। 

   গুলাম নবী আজাদ বলেন, ‘আমি আপনাদের খুশি করার জন্য ওই বিষয়ে কথা বলতে পারি না, যেটা আমাদের হাতে নেই। আমি যদি আপনাদেরকে মিথ্যা প্রতিশ্রুতি দিই, ৩৭০ ধারা নিয়ে কথা বলি, তা ঠিক হবে না। ৩৭০ ধারা অপসারণ বা পুনর্বহাল করার অধিকার লোকসভায় সংখ্যাগরিষ্ঠ সরকারের কাছে আছে।’      তিনি বলেন, কেন্দ্রীয় সরকার গঠনের জন্য ৩০০ এমপি’র প্রয়োজন। আমি প্রতিশ্রুতি দিতে পারি না যে ২০২৪ সালের নির্বাচনে আমাদের ৩০০ জন নেতা জয়ী হয়ে সংসদে পৌঁছবেন। আগামী নির্বাচনে আমরা ৩০০ আসনে জিততে পারব বলে মনে হয় না।’  

গুলাম নবী আজাদ বলেন, বর্তমানে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি এমন যে  আমাদের কাছ থেকে আমাদের রাজ্যের মর্যাদা, জমির অধিকার এবং চাকরির অধিকার কেড়ে নেওয়া হয়েছে। আপনাদের অধিকার রক্ষার জন্য কাজ করতে হবে।    

    এদিকে, জম্মু -কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদের এ ধরণের মন্তব্য নিয়ে কার্যত শোরগোল পড়ে গেছে। গুলাম নবী আজাদ বলেন, আমরা জম্মু-কাশ্মীরের ২২টি জেলায় রাস্তা, হাসপাতাল এবং স্কুল তৈরি করেছি। জম্মু-কাশ্মীরের ছয়টি বিভাগে ছয়টি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছি। আমরা বিশ্বাস করি, কোনো বিশেষ ধর্ম, বর্ণ বা অঞ্চলের নামে উন্নয়ন করা উচিত নয় বলেও মন্তব্য করেন সাবেক মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদ। খরব পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: