ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৮:৩২ পূর্বাহ্ন
করোনাকে প্রথমবার দেখল এই দ্বীপ! প্রশান্ত মহাসাগরে হঠাৎ হুলস্থূল
Reporter Name

করোনাকে প্রথমবার দেখল এই দ্বীপ! প্রশান্ত মহাসাগরে হঠাৎ হুলস্থূল

২০২০ সাল জুড়ে যে ভাইরাস সারা বিশ্বে তাণ্ডব চালিয়েছে, ২০২১-এও যা ঘুম উড়িয়েছে সকলের সেই ভাইরাসের সঙ্গে এতদিন পরিচয়ই ছিল না কুক আইল্যান্ডের। দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত এই দ্বীপের মানুষজন এতদিন ভাইরাসের কবল থেকে সুরক্ষিত ছিলেন। একটিও কোভিডের কেস সেখানে ধরা পড়েনি এতদিন। কিন্তু সেই রেকর্ড ভেঙে গেল। ২০২১-এর শেষ লগ্নে এসে প্রথমবার করোনার সঙ্গে সাক্ষাৎ ঘটল কুক আইল্যান্ডের বাসিন্দাদের।

 সারা বিশ্বে কোভিডের তাণ্ডব শুধু সংবাদমাধ্যমে শুনছিল এই দ্বীপ। আর সেই সঙ্গে পাল্লা দিয়ে চলছিল ভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক পদক্ষেপও। সারা বিশ্বের মধ্যে এই দ্বীপে টিকাকরণের হারও অন্য অনেক দেশের তুলনায় অনেক বেশি। এখানকার মোট জনসংখ্যার ৯৬ শতাংশ ইতিমধ্যে ভ্যাকসিনের দুটি ডোজ পেয়ে গেছে।


নিউজিল্যান্ডের ধার ঘেঁষে প্রশান্ত মহাসাগরের উপর ছোট্ট দ্বীপ কুক আইল্যান্ড। জনসংখ্যা মেরেকেটে ১৭ হাজার হবে। এই স্বাধীন দ্বীপরাষ্ট্রের অর্থনীতি অনেকাংশেই পর্যটনের উপর নির্ভরশীল। তাই আর বেশিদিন বিদেশি পর্যটকদের অনুপ্রবেশ বন্ধ করে রাখা যায়নি এখানে। বাইরে থেকে অনুপ্রবেশের দুয়ার যেই খুলেছে, তখনই ধরা পড়ল করোনার প্রথম সংক্রমণ।

 জানা গেছে একটি ১০ বছরের বালকের শরীরে করোনা মিলেছে। বাইরে থেকে এসে সে কোয়ারান্টাইনে দিন কাটাচ্ছিল। নিউজিল্যান্ড থেকেই পরিবারের সঙ্গে কুক আইল্যান্ডে এসেছিল ছেলেটি, জানিয়েছে সে দেশের সরকার।

অতিমহামারীর শুরু থেকেই তা ঠেকাতে প্রস্তুত হয়েছিল কুক আইল্যান্ড। প্রথম থেকেই বন্ধ করে দিয়েছিল বিদেশের দরজা। গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের সঙ্গে যাতায়াত ফের চালু করা হয়েছিল এখানে। তবে এবার কুক আইল্যান্ডেও বসল কোভিডের থাবা। খরব দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: