ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৭:৪২ পূর্বাহ্ন
ওই মাথায় টুপি পরা লোকগুলোই’……উত্তরপ্রদেশ ভোটের আগে ফের সরব যোগীর ডেপুটি
Reporter Name

ওই মাথায় টুপি পরা লোকগুলোই’……উত্তরপ্রদেশ ভোটের আগে ফের সরব যোগীর ডেপুটি

 উত্তরপ্রদেশের বিধানসভা ভোট (up assembly poll) সামনেই। ধর্মীয় মেরুকরণ (religious polarisation) প্রক্রিয়া জোরদার হচ্ছে। তার মধ্যেই বিতর্ক (controversy)  মাথাচাড়া দিল রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্যের মন্তব্যে (deputy cm)। অতীতে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি (law and order) বেহাল হয়ে পড়েছিল ‘মাথায় টুপি পরা (skull cap) লোকজন যারা ব্যবসায়ীদের ভয় দেখাত’, তাদের জন্য, মন্তব্য করেছেন মৌর্য্য। ঘটনা হল, মাথায় টুপি মুসলিমদের পোশাকের অঙ্গ।

কয়েকদিন আগে মৌর্য্যের ট্যুইটে জল্পনা ছড়িয়েছিল যে, তিনি মথুরায় ঈদগাহে  মন্দির নির্মাণের ডাক দিচ্ছেন। আর শুক্রবার প্রয়াগরাজে (আগে যা ছিল এলাহাবাদ) ব্যবসায়ীদের এক বৈঠকে মৌর্য্য বলেন, ২০১৭ র আগে কতদিন লুঙ্গি পরা  গুন্ডা এখানে দাপিয়ে বেড়াত? মাথায় টুপি পরে কারা হাতে বন্দুক নিয়ে ব্যবসায়ীদের ভয় দেখাত? কারা আপনাদের জমি দখল করে পুলিশের কাছে না যাওয়ার জন্য ভয় দেখাত? সব  মনে রাখবেন। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি তাদের জমানায় রাজ্যে ব্যবসায়ী, বণিকদের ভয় দেখাত, জোর খাটাত, অপরাধীদের আড়াল করত বলে অভিযোগ তুলে এসব কথা বলেন আদিত্যনাথের ডেপুটি। বলেন, এই দুষ্কৃতীরা ব্যবসায়ীদের জমিজমা দখল করে তাদের ভয় দেখাত। আমি যেগুলি বলছি, সেগুলি ঘটত।

প্রসঙ্গত, অতীতে সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনকারীদের সমালোচনা করতে গিয়ে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলতে শোনা গিয়েছিল, পোশাক দেখেই বোঝা যায়, কারা বিরোধিতা করছে! তারই প্রতিফলন মৌর্য্যের কথায়।

দিনকয়েক আগে তিনি বলেছিলেন, অযোধ্যা, কাশীতে বিরাট মন্দির তৈরির কাজ চলছে। প্রস্তুতি চলছে মথুরায়। বাবরি মসজিদ ধ্বংসের  পর নয়ের দশকের সেই স্লোগান ‘এ তো শুধু ট্রেলার, এখনও কাশী, মথুরা বাকি’র প্রতিধ্বনি শোনা যায় মৌর্য্যের কথায়। জল্পনা ছড়ায়, তবে কি ভোটের মুখে মথুরার মন্দির  তৈরির স্লোগানও দিচ্ছে বিজেপি?। খরব দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: