ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৭:১৯ পূর্বাহ্ন
মমতার কথা অখিলেশের মুখে, এসপি সুপ্রিমো ডাক দিলেন ‘কংগ্রেস মুক্ত উত্তরপ্রদেশ’
Reporter Name

মমতার কথা অখিলেশের মুখে, এসপি সুপ্রিমো ডাক দিলেন ‘কংগ্রেস মুক্ত উত্তরপ্রদেশ’

 কংগ্রেস মুক্ত ভারত, ডাক দিয়েছে বিজেপি। বাংলার বিধানসভাকে কংগ্রেস শূন্য করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে রাজ্যে কংগ্রেস ভাঙছে। এমন পরিস্থিতিতে কংগ্রেসের গর্ভগৃহ বলে পরিচিত উত্তর প্রদেশকে কংগ্রেস মুক্ত করার ডাক দিলেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। আসন্ন বিধানসভা নির্বাচনে দেশের বৃহত্তম রাজ্যটিতে কংগ্রেস একটি আসনও পাবে না বলে দাবি করেছেন তিনি।

দু’দিন আগে এক সভায় কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত প্রিয়াঙ্কা গান্ধী সমাজবাদী নেতার বিরুদ্ধে জাতপাতের রাজনীতি করার অভিযোগ তোলেন। আরও বলেন, ২০১২ থেকে ২০১৭, অখিলেশের মুখ্যমন্ত্রিত্বের এই পাঁচ বছর ছিল গুণ্ডারাজ। রাজ্যে কোনও উন্নয়ন হয়নি। আইন-শৃঙ্খলা বলে কিছু ছিল না। মস্তান বাহিনীর হাতে চলে গিয়েছিল রাজ্যের রাশ।

কংগ্রেস নেত্রীর অভিযোগের কড়া জবাব অখিলেশ দিয়েছেন তাঁর বিজয় যাত্রা কর্মসূচিতে। শুক্রবার ঝাঁসিতে মুলায়ম সিং পুত্র বলেন, মানুষ বিজেপিকে হঠাতে চায়। সেটা কোন দল পারে? পারে একমাত্র সমাজবাদী পার্টি।

তাঁর বক্তব্য, কংগ্রেস কী করে বিজেপিকে হঠাবে? তারা বিজেপির বিরুদ্ধে লড়াই করে না। দুই দলের নীতি, কর্মসূচিরও কোনও ফারাক নেই। এরপরই অখিলেশ বলেন, আগামী বিধানসভা ভোটে কংগ্রেস নিশ্চিহ্ন হয়ে যাবে।

আগের বিধানসভা ভোটে কংগ্রেস সেখানে মাত্র সাতটি আসনে জিতেছিল। তার মধ্যে কয়েকজন বিধায়ক ইতিমধ্যে দল ছেড়েছেন। ফলে ভোটের আগেই শূন্যের দোরগোড়ায় দাঁড়িয়ে সনিয়া-রাহুলদের দল।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের দায়িত্ব পাওয়ার পর সনিয়া কন্যা নানাভাবে সমাজবাদী পার্টির সঙ্গে জোট করার চেষ্টা চালিয়েছেন। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটের পর থেকেই অখিলেশ কংগ্রেসের সংশ্রব এড়িয়ে চলছেন। সংসদেও কংগ্রেসের ডাকা বৈঠকগুলিতে সমাজবাদী পার্টির এমপিরা যোগ দেন না। হালে যেটা শুরু করেছে তৃণমূল কংগ্রেস। তবে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো কড়া ভাষায় কংগ্রেসের বিরুদ্ধে বিজেপির মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ এতকাল তোলেননি অখিলেশ। খরব দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: