ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৮:০০ পূর্বাহ্ন
ওমিক্রন দিল্লিতেও? ১২ সন্দেহভাজন ভর্তি হাসপাতালে, সবাই বিদেশি
Reporter Name

ওমিক্রন দিল্লিতেও? ১২ সন্দেহভাজন ভর্তি হাসপাতালে, সবাই বিদেশি

 এ পর্যন্ত সরকারি ভাবে ভারতে দুজনের ওমিক্রন ভ্যারিয়েন্টে (omicron) আক্রান্ত হওয়ার খবর মিলেছে। দুটিই কর্নাটকে (karnataka)। এবার কি এই নয়া স্ট্রেন হানা দিল রাজধানী দিল্লিতেও (delhi)?  গত তিনদিনে দিল্লিতে ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমিত সন্দেহে ১২ জন ভর্তি হয়েছে লোক নায়ক জয়প্রকাশ (এলএনজেপি) হাসপাতালে (hospital)। গতকাল ভর্তি করা হয় ৮জনকে। তাঁরা সবাই কোভিড ১৯ পজিটিভ হয়েছেন।  বাকিদের আজ ভর্তি করা হয়। যদিও তাঁদের টেস্টের রিপোর্ট আসেনি। সকলের নমুনা সংগ্রহ করে ওমিক্রন স্ট্রেন আক্রান্ত কিনা, নিশ্চিত হতে জেনোম টেস্টিংয়ের জন্য (genome testing) পাঠানো হয়েছে।

হাসপাতালের মেডিকেল ডিরেক্টর সুরেশ  কুমার বলেছেন, চারজন ব্রিটেনের, চারজন ফ্রান্সের, কয়েকজন তানজানিয়ার। একজন বেলজিয়ামের। সকলেই স্থিতিশীল, শুধু একজনের জ্বর আছে। ওঁদের কেউই ওমিক্রন সংক্রমিত কিনা, জানতে ৫-৬ দিন লেগে যাবে বলে জানান তিনি। বলেন, জেনোম সিকোয়েন্সিং এক দীর্ঘ, জটিল প্রক্রিয়া।

কর্নাটকে যে ২জনের ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণ নিশ্চিত হয়েছে, তাঁদের একজন ৪৬ বছর বয়সি ডাক্তার, যিনি কোভিড ভ্যাকসিনের দুটি ডোজই নিয়েছেন। গত ২১ নভেম্বর তাঁর জ্বর, গায়ে ব্যথার মতো উপসর্গ ধরা পড়ে। পরের জন ৬৬ বছরের একজন। ২০ নভেম্বর কোভিড ১৯ নেগেটিভ রিপোর্ট নিয়ে তিনি ভারতে আসেন, সাতদিন বাদে বিমান ধরে দুবাই চলে যান। তিনি হোটেল থেকে পালিয়ে বিমান ধরে চম্পট দিয়েছেন, অভিযোগে মামলা দায়ের করেছে কর্নাটক সরকার। কী করে তিনি নেগেটিভ রিপোর্ট বের  করলেন, জানার চেষ্টা হচ্ছে।

তামিলনাড়ুতেও আজ ভোরে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকা দেশ থেকে আসা দুজন বিমানযাত্রী কোভিড পজিটিভ বলে ধরা পড়েন। একটি বাচ্চা রয়েছে এদের মধ্যে। তবে তাঁরা ওমিক্রন সংক্রমিত, এখনই মানতে নারাজ রাজ্য সরকার। দুজনের নমুনা জোগাড় করে জেনোম টেস্টিংয়ের জন্য পাঠানো হয়েছে।

ওমিক্রনের সন্ধান প্রথম  পাওয়া যায় দক্ষিণ আফ্রিকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এপর্যন্ত ২৩টি দেশে তা ছড়িয়ে পড়ার খবর নিশ্চিত করেছে। খরব দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: