ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন
জাওয়াদ’ দাপাতে পারবে না স্থলভাগে, তবে গভীর নিম্নচাপে উদ্বিগ্ন আলিপুর
Reporter Name

জাওয়াদ’ দাপাতে পারবে না স্থলভাগে, তবে গভীর নিম্নচাপে উদ্বিগ্ন আলিপুর

 ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়ে গেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। তবে ঝড়ের দাপট খুব একটা তীব্র হবে না বাংলায়, শনিবার সকালে এমন সম্ভাবনার কথাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রের খবর, ঘূর্ণিঝড় জাওয়াদ স্থলভাগে আছড়ে পড়বে না। রবিবার দুপুর নাগাদ পুরীর কাছকাছি গিয়েই শক্তিক্ষয় শুরু হবে তার। এরপর অভিমুখ বদলে বাংলার দিকে যখন সে এগোবে, তখন আর তার দাপট থাকবে না। ঘূর্ণিঝড় পরিণত হয়ে যাবে গভীর নিম্নচাপে।

জাওয়াদের প্রভাবে ইতিমধ্যে বাংলার উপকূল সংলগ্ন সমুদ্র উত্তাল হতে শুরু করেছে। মৎস্যজীবীদের জন্য জারি আছে কড়া নিষেধাজ্ঞা। দিঘার সমুদ্রে ঢেউয়ের উচ্চতা বাড়ছে। চলছে হালকা বৃষ্টিও। তবে এখনও গার্ডওয়াল টপকায়নি জল। হোটেল থেকে পর্যটকদের সরানো হয়েছে মন্দারমণিতেও।

জাওয়াদের প্রভাবে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে আবহাওয়া দফতরের সেই পূর্বাভাস মাথায় রেখেই শুরু হয়ে গেছে ফসল কেটে সংরক্ষণ করার কাজ। শেষ মুহূর্তে যুদ্ধকালীন তৎপরতা দেখা যাচ্ছে সেই কাজে। এছাড়া অনবরত মাইকে প্রচার চালাচ্ছে প্রশাসন। জেলায় জেলায় ধান, আলু ও অন্যান্য সবজি ফসল কেটে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুর হয়ে গেছে। কোথাও কোথাও দেখা যাচ্ছে যন্ত্র ছাড়া হাতেই কাটা হচ্ছে ফসল। খরব দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: