নিষেধাজ্ঞা প্রত্যাহার অথবা অকার্যকর করে দেয়ার চেষ্টা চলছে: রায়িসি
Reporter Name

নিষেধাজ্ঞা প্রত্যাহার অথবা অকার্যকর করে দেয়ার চেষ্টা চলছে: রায়িসি

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার সরকার আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার অথবা অকার্যকর করে দেয়ার সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছে। তিনি রোববার রাতে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’র এক নম্বর টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারিত এক সাক্ষাৎকারে একথা জানান।

আয়াতুল্লাহ রায়িসি বলেন, পশ্চিমা দেশগুলো ভেবেছিল ইরান আর কখনও ভিয়েনা সংলাপে অংশ নেবে না। কিন্তু ইরান শুধু ওই সংলাপে অংশই নেয়নি সেইসঙ্গে নিজের পূর্ণ প্রস্তুতি প্রদর্শনের লক্ষ্যে সংকট সমাধানের জন্য দু’টি খসড়া প্রস্তাবও প্রতিপক্ষগুলোকে দিয়েছে। তিনি বলেন, এর মাধ্যমে গোটা বিশ্বের সামনে প্রমাণিত হয়েছে যে, ইরান সম্মানজনক ও শক্তিশালী অবস্থানে থেকে ভিয়েনা সংলাপকে এগিয়ে নিতে চায়।

নিষেধাজ্ঞা প্রত্যাহার ও অকার্যকর করে দেয়াকে তার সরকারের অগ্রাধিকারভিত্তিক কাজ হিসেবে উল্লেখ করে প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরান ভিয়েনা সংলাপে যে দু’টি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে তা ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার গঠনকাঠামোর আওতায় তৈরি করা হয়েছে।

ইরানের প্রেসিডেন্টের এ বক্তব্যের আগে ভিয়েনা সংলাপে জড়িত তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি অভিযোগ করেছিল, ইরান পরমাণু সমঝোতার বাইরে গিয়ে ওই দু’টি প্রস্তাব উত্থাপন করেছে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: