ইউক্রেনে সম্ভাব্য রুশ হামলার খবর হেসে উড়িয়ে দিলেন জাখারোভা
Reporter Name

ইউক্রেনে সম্ভাব্য রুশ হামলার খবর হেসে উড়িয়ে দিলেন জাখারোভা

রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলে পশ্চিমা গণমাধ্যমগুলো যে দাবি করেছে তা হেসে উড়িয়ে দিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

জার্মান পত্রিকা বিল্‌ড সম্প্রতি ন্যাটো সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে লিখেছে, রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর প্রস্তুতি সম্পন্ন করেছে। ইউক্রেনের কোন কোন অবস্থানে রাশিয়া হামলা চালাবে তার একটি সম্ভাব্য তথ্যচিত্রও তুলে ধরেছে ওই জার্মান পত্রিকা।

বিষয়টিকে হেসে উড়িয়ে দিয়ে জাখারোভা নিজের টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, জার্মান সাংবাদিকরা তাদের কল্পিত সংবাদে ১৯৪২ সালে ব্যবহৃত নাম উল্লেখ করেছেন। এসব নাম এখন আর ব্যবহৃত হয় না। এছাড়া, এ খবরে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট থেকে নেয়া ছবি ব্যবহার করা হয়েছে বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র উল্লেখ করেন।তিনি ঠাট্টা করে বলেন, “জার্মানি সত্য তুলে ধরার জন্য অক্লান্ত পরিশ্রম করছে এবং সত্যের প্রতিটি দিক বর্ণনা করছে।”

জাখারোভা জার্মানির সাবেক নাৎসী সরকারের মিথ্যাচারের প্রতি ইঙ্গিত করে বলেন, জার্মানির বর্তমান নেতৃত্বও তাদের পূর্বসুরিদের কৌশল অবলম্বন করছেন। আর তাদের কৌশল খবর আকারে প্রচার করছে জার্মান গণমাধ্যমগুলো।

সম্প্রতি মার্কিন গণমাধ্যমগুলিও সেদেশের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দাবি করেছে, রাশিয়া চলতি বছরের শীতেই ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে এবং এ লক্ষ্যে ইউক্রেন সীমান্তে ব্যাপক সেনা মোতায়েন করেছে। এর জবাবে ওয়াশিংটনস্থ রুশ দূতাবাস বলেছে, রাশিয়া কোনো দেশকে হুমকি দিচ্ছে না বরং নিজ দেশের যেকোনো স্থানে সেনা মোতায়েন করার অধিকার মস্কোর রয়েছে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: