ইরাক ও সিরিয়ায় হামলার শিকার মার্কিন সেনা ঘাঁটি
Reporter Name

ইরাক ও সিরিয়ায় হামলার শিকার মার্কিন সেনা ঘাঁটি

সিরিয়ায় দখলদার মার্কিন সেনাদের দুটি ঘাঁটি এবং ইরাকে একটি সামরিক বহর হামলার শিকার হয়েছেন। দেশ দুটিতে যখন মার্কিন সেনাদের বিরুদ্ধে জনগণের প্রচণ্ড ক্ষোভ বিরাজ করছে তখন এই হামলার ঘটনা ঘটলো।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, আজ (রোববার) বিকেলে আত-তানফ সামরিক ঘাঁটিতে কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে। ঘাঁটিটি সিরিয়া, ইরাক এবং জর্দান সীমান্তে অবস্থিত।

ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির সঙ্গে সম্পর্কযুক্ত সাবেরিন নিউজও এই খবর নিশ্চিত করেছে।

মার্কিন সামরিক ঘাঁটিতে কি দিয়ে হামলা চালানো হয়েছে বা কি কারণে বিস্ফোরণ ঘটেছে তা পরিষ্কারভাবে জানা যায় নি। ঘাঁটিতে অবস্থানরত কোনো মার্কিন সেনা হতাহত হয়েছে কিনা তাও পরিষ্কার নয়। এর আগে গত ২০ অক্টোবর মার্কিন ঘাঁটিতে ড্রোন এবং রকেট হামলা চালানো হয়েছিল।

এদিকে, রাশিয়ার আরটি টেলিভিশন চ্যানেলের আরবি বিভাগ জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় আয-যাওয়ার প্রদেশে গতকাল সন্ধ্যায় আমেরিকার একটি সামরিক ঘাঁটিতে তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ওই হামলার পর সেখান থেকে বহুসংখ্যক হেলিকপ্টার উড়ে যেতে দেখা গেছে।  তবে কোথা থেকে কারা এ হামলা চালিয়েছে তা পরিষ্কার নয়।

অন্যদিকে, ইরাকের দক্ষিণাঞ্চলীয় আল-ক্বাদিসিয়া প্রদেশে রাস্তার পাশে পেতে রাখা বোমার সাহায্যে একটি মার্কিন সামরিক বহরে হামলা চালানো হয়েছে। কোনো গোষ্ঠী এই হামলার দায়িত্ব স্বীকার করে নি। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: