তৃণমূল-গোমন্তক পার্টির সমঝোতাও শেষের পথে, ঘোষণা হতে পারে এ সপ্তাহেই
Reporter Name

তৃণমূল-গোমন্তক পার্টির সমঝোতাও শেষের পথে, ঘোষণা হতে পারে এ সপ্তাহেই

 গোয়া ফরওয়ার্ড পার্টির (goa forward party) সঙ্গে তৃণমূলের  (tmc) প্রাথমিক আলোচনা  (primary talks) হলেও শেষমেশ তারা কংগ্রেসের (congress) সঙ্গেই জোট ঘোষণা করেছে। তাতে জোড়াফুল কিছুটা ধাক্কাই খেয়েছিল। কিন্তু তা সামলে নিয়ে মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির (gomantak party) সঙ্গে এ বার গাঁটছড়া (alliane) বাঁধতে চাইছে তৃণমূল কংগ্রেস।
সূত্রের খবর, এ ব্যাপারে সমঝোতা এক প্রকার চূড়ান্ত হয়ে গেছে। এ সপ্তাহে আনুষ্ঠানিক ভাবে জোট ঘোষণা করে দেওয়া হতে

পারে। এখন অনেকেরই কৌতূহল হতে পারে গোমন্তক পার্টি আবার কী! মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি হল গোয়ার অনেক পুরনো আঞ্চলিক শক্তি (regional force)। এক সময়ে গোটা গোয়ায় তাদের অবিসংবাদী প্রভাব ছিল। ছয়ের দশকে গোমন্তক পার্টি থেকে গোয়ায় মুখ্যমন্ত্রী ছিলেন দয়ানন্দ বান্দোদকর। পরে এই দল ক্রমশ ক্ষয়িষ্ণু হয়ে পড়ে। গোয়ায় মূল দুই শক্তি হয়ে ওঠে কংগ্রেস ও বিজেপি।
গোয়ায় গত বিধানসভা নির্বাচনে তথা ২০১৭ সালের ভোটে বিজেপি পেয়েছিল ৩২ শতাংশ ভোট, কংগ্রেস পেয়েছিল ২৮ শতাংশ ভোট। আর গোমন্তক পার্টি পেয়েছিল ১১ শতাংশ ভোট।
গোমন্তক পার্টির সঙ্গে জোটের ব্যাপারে তৃণমূল প্রকাশ্যে এখনও কোন মন্তব্য অবশ্য করেননি। তবে কংগ্রেসের মুখপাত্র প্রণব ঝা বলেন, গোয়ায় তৃণমূলের নিজস্ব কিছু নেই। সবই ভাড়া করা। নানা রকম হিসেবনিকেশ ও ব্যবস্থাপনার মাধ্যমে গোয়ায় ছোট ও তস্য ছোটদলগুলির সঙ্গে ওরা সমঝোতা করতে চাইছে। যাতে ভোটের পর মুখরক্ষার জন্য একটা ভোট শতাংশের হিসাব দেখাতে পারে। আসলে বিরোধী ভোট ভাগাভাগি করে বিজেপিকে সুবিধা করে দেওয়াই ওদের উদ্দেশ্য। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: