সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এখন ইরানে
Reporter Name

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এখন ইরানে

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল-নাহিয়ান ইসলামি প্রজাতন্ত্র ইরান সফরে এসেছেন এবং এরইমধ্যে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানির সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকে আলী শামখানি বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের দেশগুলোর মধ্যে লাগাতার সংলাপ এবং সহযোগিতার মধ্যদিয়েই কেবল টেকসই স্থিতিশীলতায় ও নিরাপত্তা প্রতিষ্ঠার নিশ্চয়তা আসতে পারে।

তিনি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র নীতির প্রধান অগ্রাধিকার হচ্ছে- প্রতিবেশী দেশগুলোর সঙ্গে উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা এবং অর্থনৈতিক বাণিজ্য ও বিনিয়োগের সক্ষমতা বিনিময় করা।

আলী শামখানি জোর দিয়ে বলেন, আঞ্চলিক দেশগুলোর মধ্যকার সম্পর্ক যেন কোনোভাবেই বাইরের শক্তির হস্তক্ষেপের কারণে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখা জরুরি। সহযোগিতা এবং সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পারস্য উপসাগরীয় দেশগুলো নিজেদের জনগণের জন্য সমৃদ্ধি আনতে পারে এবং জ্বালানির কেন্দ্রস্থল হিসেবে আন্তর্জাতিক ও আঞ্চলিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন গুরুত্বপূর্ণ এবং শক্তিশালী দেশ হিসেবে ইরানের আঞ্চলিক অবস্থানের প্রশংসা করেন। তিনি বলেন, ইরানের সঙ্গে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করাকে সংযুক্ত আরব আমিরাত তার পররাষ্ট্র নীতিতে অগ্রাধিকার দেয়।

তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে যেমন- পণ্য পরিবহন, জ্বালানি, ট্রান্সপোর্টেশন, স্বাস্থ্য এবং বিনিয়োগ খাতের মতো নানা খাতে ইরান ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক গভীর করার ব্যাপক সুযোগ রয়েছে। অর্থনীতির বিভিন্ন খাতে সহযোগিতা বাড়ানো এবং বিদ্যমান বাধাগুলো দূর করার জন্য দু দেশ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করতে পারে বলেও তিনি উল্লেখ করেন ।খবর পার্সটৃুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: