ঢাকা, শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ন
সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: রায়িসি
Reporter Name

সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন: রায়িসি

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি সিরিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ককে ‘কৌশলগত’ উল্লেখ করে দামেস্কের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করেছেন। ইরান সফররত সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ সোমবার তেহরানে প্রেসিডেন্ট রায়িসির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

প্রেসিডেন্ট রায়িসি সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতিকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন অভিহিত করে বলেন, উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস আমেরিকার সৃষ্টি এবং মধ্যপ্রাচ্যে আইএস ও আমেরিকার সেনা উপস্থিতি এ অঞ্চলের শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্ন করবে।  

তিনি সিরিয়ার ইসরাইল বিরোধী অবস্থানের ভূঁয়সী প্রশংসা করে বলেন, বর্তমানে মধ্যপ্রাচ্যে ইহুদিবাদী ইসরাইল বিরোধী প্রতিরোধ সংগ্রামের ফ্রন্টলাইন হয়ে উঠেছে সিরিয়া।

সাক্ষাতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের জনগণের স্বার্থে দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।ফয়সাল মিকদাদ বলেন, দুঃসময়ে ইরানের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতার কথা সিরিয়ার জনগণ কখনও ভুলবে না। তিনি আরো বলেন, সিরিয়ার জনগণ ও প্রতিরোধ ফ্রন্টের শক্ত অবস্থানের কারণে মধ্যপ্রাচ্যে আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও তাদের দোসরদের সব পরিকল্পনা ভেস্তে গেছে।

এর আগে সোমবারই তেহরান সফরে আসেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান ।খবর পার্সটৃুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: