ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ
Reporter Name

ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েনের ব্যাপারে উদ্বেগ প্রকাশ

জো বাইডেন ও তার দলের সঙ্গে একাই কথা বলছেন ভ্লাদিমির পুতিন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ভিডিও সংলাপে বিভিন্ন দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যু বিশেষ করে ইউক্রেন সীমান্তে চলমান উত্তেজনা প্রসঙ্গে কথা বলেছেন। হোয়াইট হাউজ বলছে, জো বাইডেন প্রায় দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এ সংলাপে ইউক্রেন সীমান্তে ‘রাশিয়ার ক্রমবর্ধমান সামরিক তৎপরতার’ ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

হোয়াইট হাউজ এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, “প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশ ঘটানোর ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র ও আমাদের ইউরোপীয় অংশীদারদের উদ্বেগের কথা ঘোষণা করেছেন। তিনি বলেছেন, সামরিক উত্তেজনা বেড়ে গেলে আমরা ও আমাদের মিত্ররা অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ অন্যান্য পদক্ষেপ নিয়ে এর কড়া জবাব দেব।”

তবে দুই প্রেসিডেন্টের ভিডিও সংলাপের ব্যাপারে ক্রেমলিনের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।   

রাশিয়া গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে; তবে মস্কো দাবি করছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো ইচ্ছা তার নেই। রাশিয়া আরো বলছে, ইউক্রেনকে ন্যাটো জোটে গ্রহণ করা হবে না-এমন নিশ্চয়তা চায় মস্কো। কিন্তু আমেরিকা এমন নিশ্চয়তা দিতে অস্বীকৃতি জানিয়েছে।

হোয়াইট হাউজের বিবৃতিতে আরো বলা হয়েছে, “প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করে উত্তেজনা প্রশমন ও কূটনৈতিক তৎপরতায় ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।”

রাশিয়া ও আমেরিকার দুই প্রেসিডেন্ট ইরানের সঙ্গে ভিয়েনা সংলাপসহ আরো কিছু বিষয়েও আলোচনা করেছেন তবে হোয়াইট হাউজের বিবৃতিতে ইরান সংক্রান্ত আলোচনার বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি । খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: